শনিবার ২৯ অগ্রহায়ণ, ১৪২৬ ১৪ ডিসেম্বর, ২০১৯ শনিবার

চালের বাজার স্থিতিশীলে মনিটরিং কমিটি

অনলাইন ডেস্ক: খাদ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সুমন মেহেদী একটি গনমাধ্যমকে চালের বাজার স্থিতিশীল বিষয়টি নিশ্চিত করেছেন। চালের বাজার স্থিতিশীল রাখতে রাজধানীর বড় বড় পাইকারি বাজার মনিটরিংয়ে (তদারকি) তিনটি কমিটি ও একটি কন্ট্রোল রুম চালু করেছে খাদ্য মন্ত্রণালয়।

তিনি বলেন, চালের বাজারে ঊর্ধ্বগতি পরিলক্ষিত হওয়ার সঙ্গে সঙ্গে খাদ্য মন্ত্রণালয় চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠকসহ দ্রুত বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। ফলে বাজার স্থিতিশীল হয়ে এসেছে। এটা যাতে অব্যাহত থাকে এ জন্য তিনটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া একটি কন্ট্রোল রুম চালু করা হয়েছে জানিয়ে তিনি বলেন, সাধারণ মানুষ কন্ট্রোল রুমে ফোন করে অভিযোগ জানাতে পারবেন।’

গত কিছুদিন আগে পেঁয়াজসহ বিভিন্ন পণ্যের মূল্যবৃদ্ধির প্রভাব পড়ে চালেও। সরু চালের দাম কেজি প্রতি ৩-৪ টাকা বেড়ে যায়। সরকারি বাণিজ্য সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, রোববার (১ ডিসেম্বর) বাজারে প্রতি কেজি সরু চালের দাম ৪৮- ৬০ টাকা। যেটা এক মাস আগে ছিল ৪৫-৫৬ টাকা।

বাজার দর মনিটরিং কমিটি গঠনের আদেশে বলা হয়েছে, ঢাকা মহানগরীর বড় বড় পাইকারি বাজার সরেজমিনে তদারকি, বাজার দর সংগ্রহ এবং তা খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে দাখিলের জন্য এ মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

মোহাম্মদপুরের কৃষি মার্কেট তদারকির জন্য খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (বৈদেশিক সংগ্রহ) মুহাম্মদ মাহবুবুর রহমান, খাদ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক (চলাচল) উৎপল কুমার সাহা ও সংগ্রহ বিভাগের উপ-পরিচালক সাইফুল কবির খানকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে।

খাদ্য অধিদফতরের প্রশাসন বিভাগের অতিরিক্ত পরিচালক মো. ফারুক হোসেন, উপ-পরিচালক (সাইলো) মো. নাজিম উদ্দীন ও খাদ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব নুরুল ইসলাম শেখকে নিয়ে কারওয়ান বাজারের জন্য কমিটি গঠন করা হয়েছে।

বাবুবাজার তদারকির দায়িত্বে থাকবেন খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব শেখ নুরুল আলম, খাদ্য অধিদফতরের অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের অতিরিক্ত পরিচালক মো. আমজাদ হোসেন এবং উপ-পরিচালক (উন্নয়ন) মু. রকিবুল হাসানের সমন্বয়ে গঠিত কমিটি।

অপরদিকে খাদ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. নুরুল ইসলাম শেখকে কন্ট্রোল রুমের দায়িত্ব দেয়া হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, খাদ্যশস্যের বাজার মূল্যের ঊর্ধগতির প্রবণতা রোধ, নিম্ন আয়ের জনগোষ্ঠীকে সহায়তা এবং বাজার স্থিতিশীল রাখার স্বার্থে কন্ট্রোলরুম খোলা হয়েছে। এ বিষয়ে সার্বিক তথ্য প্রদান এবং যে কোনো প্রকার মতামত বা অভিযোগ থাকলে তা কন্ট্রোল রুমের ০২৯৫৪০০২৭ ফোন এবং ০১৬৪২৯৬৭৭২৭ মোবাইল নম্বরে অবহিত করতে সর্বসাধারণকে অনুরোধ জানানো হয়েছে।

বিষেরবাঁশি.কম/সংবাদদাতা/নিরাক

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.