বৃহস্পতিবার ৫ বৈশাখ, ১৪৩১ ১৮ এপ্রিল, ২০২৪ বৃহস্পতিবার

প্রেসিডেন্ট পদ ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেননি পুতিন

বিষেরবাঁশী ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, আবার নির্বাচন করার ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেননি তিনি। এমনকি প্রেসিডেন্টের পদ ছেড়ে দেওয়ার বিষয়েও কোনও সিদ্ধান্ত নেননি তিনি। কৃষ্ণ সাগর তীরবর্তী অবকাশযাপন কেন্দ্র সোচির একটি স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়ের সময় এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট।
ভ্লাদিমির পুতিন জানান, ২০১৮ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ব্যাপারে তিনি এখনও সিদ্ধান্ত নেননি। তবে সংবিধান পরিবর্তন করে আজীবন রাশিয়ার রাজনৈতিক নেতা হিসেবে বহাল থাকারও কোনও পরিকল্পনা আপাতত নেই বলে দাবি করেছেন পুতিন।
পুতিন বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে আমি কাজ চালিয়ে যাব কিনা এখনও সিদ্ধান্ত নেইনি। ২০১৮ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের এখনও অনেক সময় বাকি আছে। কাজেই দেখি কি করা যায়।
৬৪ বছরের পুতিন ২০০০ সালে প্রথম রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০০৪ সালে দ্বিতীয় মেয়াদের জন্য তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন যে মেয়াদ ২০০৮ সালে শেষ হয়ে যায়।
কিন্তু পরপর তিনবার প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার ব্যাপারে সাংবিধানিক নিষেধাজ্ঞার কারণে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা থেকে বিরত থাকেন পুতিন। ওই সময় তিনি দলের জুনিয়র নেতা দিমিত্রি মেদভেদেভকে প্রেসিডেন্ট প্রার্থী করে নিজে প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করেন।
এরপর ২০১২ সালে অনুষ্ঠিত পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হন পুতিন। তার আগে ২০১১ সালে রাশিয়ার প্রেসিডেন্টের মেয়াদ চার বছর থেকে ছয় বছরে উন্নীত করা হয়। গত ১৭ বছর ধরে একটানা রাশিয়ার রাজনীতি নিয়ন্ত্রণকারী প্রেসিডেন্ট পুতিন ২০১৮ সালে অনুষ্ঠেয় পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। সূত্র: দ্য গার্ডিয়ান।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.