বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

পুতিন সমালোচক রাশিয়ায় বিরোধী নেতা নাভালনিকে ৩০ দিনের জেল

বিষেরবাঁশী ডেস্ক: জমায়েত আয়োজনের ক্ষেত্রে বারবার শৃঙ্খলা ভঙ্গে দায়ে রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক অ্যালেক্সি নাভালনিকে ৩০ দিনের প্রশাসনিক কারাদণ্ড দেয়া হয়েছে। নাভালনির আইনজীবীদের জামিনের আবেদন নাকচ করে সোমবার দিনের শেষে মস্কোর একটি আদালতের বিচারক এই রায় দেন।

মস্কোয় তাঁর ডাকা দুর্নীতিবিরোধী জমায়েতে যোগ দেওয়ার আগে সোমবার সকালে নিজ বাড়িতে আটক হন নাভালনি। নাভালনির স্ত্রী জুলিয়া নাভালনি তথ্যটি নিশ্চিত করেন। নাভালনিকে আটকের পর রাজধানী মস্কো এবং সেন্ট পিটার্সবার্গসহ বিভিন্ন শহরে বড় বিক্ষোভ করেছে বিরোধীরা। এ সময় আটক করা হয়েছে কয়েক শ জনকে। ওই জমায়েত থেকে বিবিসির প্রতিনিধি জানিয়েছিল যে রাশিয়ার দাঙ্গা পুলিশ মধ্য মস্কোর ওই জমায়েত থেকে যাকে ইচ্ছে সেই বিক্ষোভকারীকে ওই সময় আটক করতে থাকে।

রুশ প্রসিকিউটরের কার্যালয় থেকে সতর্ক করে বলা হয়, অনুমতি ছাড়া যদি নাভালনির সমর্থকেরা মস্কোর সিটি সেন্টারের সামনে জমায়েত হওয়ার চেষ্টা করেন, তাহলে পুলিশ রুখে দেবে। জমায়েতের জন্য নাভালনিকে মস্কোর শাখারোভা অ্যাভিনিউয়ে অনুমতি দিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু তিনি অভিযোগ করেছেন, কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের ওপর চড়াও হওয়ায় তিনি জমায়েতের জায়গা স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ্য, রাশিয়ার আগামি পেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রার্থী হলেন নাভালনি । বিবিসি।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.