শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

ধলেশ্বরীতে ডকইয়ার্ডের অবৈধ স্থাপনা উচ্ছেদ, অর্ধলাখ টাকা জরিমানা

অনলাইন ডেস্ক: নারায়ণগঞ্জ সদর উপজেলার গোগনগর ইউনিয়নের চর সৈয়দপুর এলাকায় ধলেশ্বরী নদীর পূর্ব তীর ভরাট করে গড়ে ওঠা ডকইয়ার্ড
উচ্ছেদে বৃহস্পতিবার (২০ জুন) চতুর্থ দিনের মতো অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ।
বআইডব্লিউটিএর নির্বাহি ম্যাজিষ্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে উচ্ছেদ অভিযানটি পরিচালিত হয়।
এসময় উপস্থিত ছিলেন নদী কমিশনের সম্মানিত মেম্বার আলাউদ্দীন আহাম্মেদ,
বআইডব্লিউটিএর নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক গুলজার আলী, উপ-পরিচালক মোঃ শহিদুল্লাহ, সহকারী পরিচালক এহতেশামুল পারভেজ প্রমুখ। অভিযানকালে দুটি এক্সাভেটর (ভেকু), দুটি জাহাজ, একটি টাগবোটসহ বিপুল সংখ্যক পুলিশ ও আনসার সদস্য উপস্থিত ছিলেন।
বআইডব্লিউটিএর নারায়ণগঞ্জ নদী বন্দরের উপ-পরিচালক মোঃ শহিদুল্লহ জানান, বৃহস্পতিবার দিনব্যাপী চর সৈয়দপুর এলাকায় ধলেশ্বরী নদীর পূর্ব তীর ভরাট করে গড়ে ওঠা আহাম্মদ আলী বেপারী ডকইয়ার্ড উচ্ছেদে অভিযান চালানো হয়। এসময় কমপক্ষে ১৫টি টিনশেড ঘর উচ্ছেদ করা হয়। এছাড়া ২টি ড্রেজারসহ ১৩টি বাঁশের পাইলিং উচ্ছেদ করা হয়েছে।
নির্বাহি ম্যাজিষ্ট্রেট মোস্তাফিজুর রহমান জানান,
অভিযানকালে ডকইয়ার্ড মালিক আহাম্মদ আলী বেপারী নদী দখল ও ভরাটের বিষয়ে তার দোষ শিকার করেন। তিনি নির্মানাধীন জাহাজটি সরিয়ে নিতে ২ মাসের সময় আবেদন করলে নদী কমিশনের সম্মানিত মেম্বার ২ মাসের আবেদন মঞ্জুর করেন। এছাড়া নদী দখল ও ভরাটের অভিযোগে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ৫০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। এছাড়া নদীর দখলকৃত অংশ সরিয়ে নিতে সীমানা চিহ্নিত করে দেয়া হয়েছে। ডকইয়ার্ড মালিক আহাম্মদ আলী বেপারী তার দোষ স্বীকার করে ২ মাসের সময় চেয়েছেন। যদি তিনি দখলকৃত অংশ সরিয়ে না নেন তাহলে পরবর্তীতে তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে।
বিআইডব্লিউটিএর নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক গুলজার আলী জানান, ধলেশ্বরী নদীতে গত ৪ দিনব্যাপী অভিযানে কয়েকটি ডকইয়ার্ড, পাকা ভবন, অসংখ্য ইটভাটার গাইড ওয়াল, বাশের পাইলিংসহ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এসময় নদীর কমপক্ষে ১০ একর জমি দখলমুক্ত করে নদীর জায়গা নদীকে ফিরিয়ে দেয়া হয়।
তিনি আরো জানান, উচ্চ আদালতের নির্দেশে ঢাকার চারপাশে নদী দখলমুক্ত করতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। পর্যায়ক্রমে শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা এবং মেঘনা নদীতেও পুনরায় উচ্ছেদ অভিযান চালিয়ে নদী দখলমুক্ত করা হবে।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: নারায়ণগঞ্জের খবর

Leave A Reply

Your email address will not be published.