সোমবার ১ আশ্বিন, ১৪২৬ ১৬ সেপ্টেম্বর, ২০১৯ সোমবার

উষসী পদক পেলেন দুই বাংলার ১৬ কৃতীজন, সমাজ সেবায় লায়ন শামছুন নাহার লিপি পিএমজেএফ

নিউজ২৪ ডেস্ক : উষসী’র গৌরবময় ৩৭ বছর পূর্তী উপলক্ষে ‘উষসী পরিষদ’ এবার ১১ ক্যাটগরিতে দুই বাংলার ১৬ কৃতীজনকে ‘উষসী সম্মাননা’ ২০১৯ পদকে ভূষিত করেছে।

৩৭ বছর আগে ‘কুমিল্লা জেলা শহরে’ জন্ম নেয়া ‘উষসী’ এখন বাংলাদেশের অন্যতম একটি জনপ্রিয় সামাজিক সংগঠন। নানা প্রতিকুলতার মধ্যেও সময়ের সাহসী সন্তানদের ছায়ায় ‘উষসী পরিষদ’ সমাজের নানা শাখায় সাধ্যমত অবদান অব্যহত রেখে আসছে। সাহিত্য ও সংস্কৃতি চর্চা ছাড়াও সমাজের অসহায় পরিবারের মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানও ‘উষসী পরিষদের’ অন্যতম উদ্যোগ।

১৪ জুন ২০১৯ শুক্রবার ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রের মিলনায়তনে ‘উষসী পরিষদের’ গৌরবময় ৩৭ বছর পূর্তী ও আনন্দমেলায় অংশ নিয়েছিলেন দেশের প্রতিভাবান কবি,সাহিত্যিকসহ শিল্পকলার বিভিন্ন শাখায় পারদর্শী একঝাঁক খ্যাতিমান তারকা শিল্পী।

Image may contain: 5 people, including সুভাষ সাহা, people smiling

উষসী পরিষদের সভাপতি অবসরপ্রাপ্ত এ আই জি মালিক খসরুর সভাপতিত্বে ৩৭ বছর পূর্তী ও বর্ণাঢ্য আনন্দমেলায প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

দীর্ঘ সময় ধরে চলা পুরো অনুষ্ঠানটি উপভোগ করে প্রধান অতিথি গোলাম দস্তগীর গাজী বলেন,”কবি, সাহিত্যিক ও কণ্ঠ ও অভিনয় শিল্পীদের নানা পরিবেশনা আমাকে মুগ্ধ করেছে।

বিশেষ অতিথিদের মধ্যে জ্ঞানগর্ভ বক্তব্য রাখেন মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান,কমান্ডেন্ট আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ,আরিফুর রহমান অপু,অতিরিক্ত সচিব,কৃষি মন্ত্রণালয়,মোঃসফিকুল ইসলাম,বিপিএম,বিপিএম,সিআইডি প্রধান ও অতিরিক্ত আইজিপি,আফতাবুল ইসলাম,সাবেক পরিচালক,বাংলাদেশ ব্যাংক।

আনন্দমেলার বিশেষ আকর্ষণ ছিল,ছড়াকার-শিল্পী গোলাম নবী পান্নার একক কণ্ঠে কালজয়ী কৌতুক অভিনয় শিল্পী ও কণ্ঠশিল্পীদের অনুকরণে সংক্ষিপ্ত গান ও সংলাপ পরিবেশনা।

এছাড়া,কবি মৌসুমি হাসান এর কণ্ঠে কবি শুভদাস গুপ্তের লেখা হৃদয় ছোঁয়া ‘আমি সেই মেয়ে’ ও বঙ্গবন্ধুকে নিয়ে ফারজানা করিম এর স্বরচিত কবিতা পাঠ সমবেত দর্শক শ্রুতাদের দারুণভাবে মুগ্ধ করে।

বিশেষ আকর্ষণ ছিল ; আমি ঘুষ খাই না!

বক্তাদের মধ্যে বিশেষ অতিথি সিআইডি প্রধান মোঃসফিকুল ইসলাম দৃঢ়কণ্ঠে বলেন,”আমি ঘুষ খাই না”। বক্তার কণ্ঠে ব্যতিক্রম এই উক্তি শোনে সমবেত অতিথিরা দাঁড়িয়ে করতালির মাধ্যমে সিআইডি’র প্রধান কর্মকর্তাকে করতালির মাধ্যমে সম্মান প্রদর্শন করেন। শুধু তাই নয়,অনুষ্ঠান শেষে এই কর্মকর্তার সঙ্গে সেলফি তোলার জন্য অভ্যাগতদের মধ্যে হিড়িক পড়ে যায়!

সম্মাননা প্রাপ্ত সিঙ্গাপুর প্রবাসী লায়ন শাসছুন নাহার বলেন,” গৌরমময় ‘উষসী সম্মাননা স্মারক’ গ্রহণ করতে সিঙ্গাপুর থেকে একদিনের জন্য চলে এসেছি”। সভাপতি মালিক খসরু মহীয়সী নারী লায়ন শামছুন নাহারকে অভিনন্দন জানান।।

সভাপতির ভাষণে মালিক খসরু বলেন,প্রতিষ্ঠালগ্ন থেকে ‘উষসী পরিষদ’ কবি,সাহিত্যিক,সাংবাদিক, রত্নগর্ভা মাসহ গুণীজনদের সংবর্ধনা,উষসী সম্মাননা পদকসহ নানা সমাজসেবামূলক কর্মকাণ্ড চালিয়ে আসছে। এসবের মধ্যে শিক্ষাবৃত্তি অন্যতম উদ্যোগ। অনুষ্ঠানটির মূল সঞ্চালনায় ছিলেন কবি সৌনুমি হাসান,ডেপুটি সেক্রেটারি,ওয়াসা।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: জাতীয়,সারাদেশ,সাহিত্য

Leave A Reply

Your email address will not be published.