বুধবার ৫ আষাঢ়, ১৪২৬ ১৯ জুন, ২০১৯ বুধবার

নিঃসন্তান দম্পতির চিকিৎসার জন্য সিএমএইচ ঢাকায় ফার্টিলিটি সেন্টার

বিষেরবাঁশী ডেস্ক: নিঃসন্তান দম্পতির চিকিৎসা জন্য সেনাবাহিনী দেশে সর্বপ্রথম সরকারি পর্যায়ে একটি পূর্ণাঙ্গ আইভিএফ (ইন ভিট্রোফার্টিলাইজেশন) সেন্টার চালু করেছে। যেকোন সাধারণ নাগরিক এখন থেকে নির্ধারিত মূল্যে এ সেন্টারে চিকিৎসা সুবিধা নিতে পারবেন।

সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) ঢাকায় ফার্টিলিটি সেন্টার ২০১৭ সালের জুলাই থেকে আইভিএফ (ইন ভিট্রোফার্টিলাইজেশন) এবং আইইউআই (ইন্ট্রা ইউটেরাইন ইনসেমিনেশন) চিকিৎসা শুরু হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

এ পর্যন্ত এই সেন্টারে ৯৩ জনের আইভিএফ রয়েছে এবং এর মধ্যে প্রেগনেন্সি হয়েছে ৩৩ জনের, অর্থাৎ সফলতার হার প্রায় ৩৫ শতাংশ (ডোনার ব্যতীত), যা পৃথিবীর অন্যান্য উন্নত দেশের সমকক্ষ। এই সেন্টারে বিদেশে প্রশিক্ষিত সুদক্ষ ডাক্তার ও নার্সদের একটি টিম রয়েছে যারা দিনরাত অক্লান্ত পরিশ্রম করছেন।

ফার্টিলিটি সেন্টার সিএমএইচ ঢাকা একটি পূর্ণাঙ্গ আইভিএফ সেন্টার যেখানে ইনফার্টিলিটি সংক্রান্ত সব ধরনের চিকিৎসা যেমন- ল্যাপারস্কপি, হিস্টেরস্কপি, হিস্টারোস্যালপিঙ্গগ্রাফিসহ আইভিএফ-পূর্ববর্তী এবং পরবর্তী সব ধরনের ফলো আপের সুবন্দোবস্ত রয়েছে।

সেনাবাহিনী প্রধানের বিশেষ নির্দেশনায় ও আগ্রহে সেনা, নৌ ও বিমান বাহিনীতে কর্মরত সব সদস্যের পাশাপাশি বর্তমানে দেশের সকল নিঃসন্তান দম্পতির জন্য এই সেন্টারে চিকিৎসার সুযোগ উন্মুক্ত করা হয়েছে।

ফার্টিলিটি সেন্টার, সিএমএইচ ঢাকায় চিকিৎসা ব্যয়বাবদ তিনটি প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। প্যাকেজ ৩টি হল- প্যাকেজ-১ (আইইউআই), প্যাকেজ-২ (আইভিএফ/ইটি) ও প্যাকেজ-৩ (ইকসি/ইটি)।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: জাতীয়,স্বাস্থ্য

Leave A Reply

Your email address will not be published.