শুক্রবার ১০ জ্যৈষ্ঠ, ১৪২৬ ২৪ মে, ২০১৯ শুক্রবার

দেহরক্ষীকে বিয়ে করে রানি বানালেন থাই রাজা

বিষেরবাঁশী ডেস্ক: অনেকটা চলচ্চিত্রের মতো শোনালেও ঘটনাটি সত্যি। নিজের দেহরক্ষী বাহিনীর একজন সদস্যকে বিয়ে করে তাকে থাইল্যান্ডের রানি হিসাবে ঘোষণা দিয়েছেন থাই রাজা ভাজিরালংকর্ন ।

শনিবার তাঁর সিংহাসনে আরোহণের বিস্তৃত অনুষ্ঠান হতে যাচ্ছে। তার আগে আগে সবাইকে অবাক করে দেয়া এই ঘোষণাটি এলো। ওই অনুষ্ঠানের মাধ্যমে তার রাজকীয় পদকে দেবতুল্য বলে ঘোষণা করা হবে।

২০১৬ সালে রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুর পর দেশটির সাংবিধানিক রাজা হন ৬৬ বছরের মহা ভাজিরালংকর্ন। রাজা ভাজিরালংকর্ন এর আগে তিনি তিনবার বিয়ে করেছেন এবং তাদের ছাড়াছাড়িও হয়ে গেছে। তার সাতটি সন্তান রয়েছে।

রাজা ভাজিরালংকর্নের দীর্ঘদিনের সঙ্গী রানি সুদিথা। বিভিন্ন অনুষ্ঠানে তাদের একসঙ্গে বহুবার দেখা গেছে, যদিও তাদের সম্পর্কের বিষয়টি কখনো আনুষ্ঠানিকভাবে স্বীকার করা হয়নি

রাজকীয় এক ঘোষণায় বলা হয়েছে, ”রাজা ভাজিরালংকর্ন সিদ্ধান্ত নিয়েছেন যে, জেনারেল সুথিদা ভাজিরালংকর্ন ন আয়ুদাহকে রানি সুদিথা হিসাবে ঘোষণা দিচ্ছেন এবং তিনি রাজ পরিবারের নিয়মানুযায়ী রাজকীয় পদবি ও মর্যাদা ভোগ করবেন।”

রাজা ভাজিরালংকর্নের দীর্ঘদিনের সঙ্গী রানি সুদিথা। বিভিন্ন অনুষ্ঠানে তাদের একসঙ্গে বহুবার দেখা গেছে, যদিও তাদের সম্পর্কের বিষয়টি কখনো আনুষ্ঠানিকভাবে স্বীকার করা হয়নি।

বুধবার রাতে তাদের বিয়ে অনুষ্ঠানের ভিডিও প্রচার করা হয় থাই টেলিভিশনে। সেখানে রাজ পরিবারের অন্যান্য সদস্য এবং রাজ উপদেষ্টাদের দেখা যাচ্ছে।

ভিডিওতে দেখা যায়, রানি সুথিদার মাথায় পবিত্র পানি ঢেলে দিচ্ছেন রাজা ভাজিরালংকর্ন। এরপর তারা বিয়ের রেজিস্টারে স্বাক্ষর করেন।

থাই এয়ারলাইন্সের সাবেক বিমানবালা সুথিদা তিদজাইকে নিজের দেহরক্ষী বাহিনীর উপ প্রধান হিসাবে ২০১৪ সালে নিয়োগ দেন ভাজিরালংকর্ন।

২০১৬ সালের ডিসেম্বরে তাকে সেনাবাহিনীর একজন পূর্ণ জেনারেল হিসাবে পদোন্নতি দেন রাজা ভাজিরালংকর্ন। তার পিতা রাজা ভূমিবল আদুলিয়াদেজ ৭০ বছর ধরে থাইল্যান্ডের রাজা ছিলেন। তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় শাসনকারী রাজা।

সুত্র: বি, বি, সি

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.