শুক্রবার ১০ জ্যৈষ্ঠ, ১৪২৬ ২৪ মে, ২০১৯ শুক্রবার

শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে ‘ক্রোকারিজ’ সামগ্রী না দিতে নির্দেশ

অনলাইন ডেস্ক: শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের পুরস্কার হিসেবে থালা, বাটি, মগ, জগ, গ্লাসসহ কোনো ধরণের ক্রোকারিজ সামগ্রী না দিতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের প্রতি এ নির্দেশনা জারি করা হয়। এসবের পরিবর্তে পুরস্কার হিসেবে বই দিতে বলা হয়েছে।

বুধবার এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে মাউশি। বিষয়টি নিশ্চিত করতে জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক আবদুল মান্নানের সই করা পরিপত্রে বলা হয়, বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে পুরস্কার হিসেবে শিক্ষার্থীদের মাঝে ক্রোকারিজ সামগ্রী বিতরণ করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানে শিখনসামগ্রী হিসেবে এসব পণ্য আদৌ পরিগণিত হয় না। ছাত্রছাত্রীদের উপহার হিসেবে শ্রেণি উপযোগী বই দিতে হবে। শিক্ষকরা এসব বই নির্বাচন করবেন।

এ ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক আবদুল মান্নান বলেন, কোমলমতি শিশুদের ঘটি-বাটি পুরস্কার দেওয়া কোনো গ্রহণযোগ্য বিষয় নয়। এসব পুরস্কার শিশুদের কোনো কাজে আসে না। তারা এ থেকে কিছু শিখতেও পারে না। শিক্ষার্থীর বয়স বিবেচনা করে তাই তাকে বই পুরস্কার দিতে বলা হয়েছে।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: শিক্ষা

Leave A Reply

Your email address will not be published.