বৃহস্পতিবার ৩ শ্রাবণ, ১৪২৬ ১৮ জুলাই, ২০১৯ বৃহস্পতিবার

পদত্যাগ করেছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট বুতেফলিকা

অনলাইন ডেস্ক: কয়েক সপ্তাহের বিক্ষোভের পর পদত্যাগ করেছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেলআজিজ বুতেফলিকা। এর মধ্য দিয়ে দেশটিতে বুতেফলিকার দুই দশকের শাসনের অবসান ঘটলো।

৮২ বছর বয়সী এই নেতা মঙ্গলবার রাতে তার দপ্তর থেকে এক সংক্ষিপ্ত বার্তা দিয়ে পদত্যাগ করেন। ওই বার্তায় তিনি বলেন, ‘নিজের ক্ষমতা ছাড়ার সিদ্ধান্তের কথা তিনি সাংবিধানিক পরিষদের প্রেসিডেন্টকে’ জানিয়েছেন।

বুতেফলিকা পদত্যাগ করার পর আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে উল্লসিত জনতা পতাকা নেড়ে আনন্দ প্রকাশ করেছেন।

বুতেফলিকার পদত্যাগের দাবিতে অংশ নেয়া একজন শিক্ষার্থী ২০ বছর বয়সী নুরহান আতমানি বলেছেন, এখন সব নতুন মনে হচ্ছে। এই প্রথমবার আমি নতুন কোনও প্রেসিডেন্ট পাবো।

তিনি বলেন, আমি আনন্দিত, উত্তেজিত এবং ভীত। কিন্তু সবচেয়ে বড় বিষয় হচ্ছে আমি দৃঢ়প্রতীক্ষ। এটা প্রথম পদক্ষেপ। যখন পর্যন্ত না সুষ্ঠু, স্বচ্ছ নির্বাচন হয় এবং একটি নতুন সরকার ক্ষমতাগ্রহণ করে, ততক্ষণ পর্যন্ত আন্দোলন চলবে।

বুতেফলিকার ২০ বছরের এই শাসনামল প্রতীকী অর্থেই বার্ধক্যে পৌঁছে গিয়েছিল। তবে জনবিক্ষোভের মুখে এই শাসনাবসানের মধ্য দিয়ে একটি নতুন বিজয় সূচিত হলো।

কিন্তু বুতেফলিকা পদত্যাগ করলেও দেশটির ভবিষ্যৎ কী হবে তা নিয়ে অস্পষ্টতা রয়েছে। কেননা ১৯৬২ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকেই দেশটির রাজনৈতিক পরিমণ্ডলের শীর্ষ পর্যায়ে খুব একটা পরিবর্তন দেখা যায়নি।

উল্লেখ্য, ২০১৩ সালে স্ট্রোক হয় বুতেফলিকা এবং এরপর থেকেই খুব একটা জনসম্মুখে দেখা যেত না তাকে। ধারণা করা হতো তার ভাই সাইদ-ই মূলত আড়াল থেকে দেশ পরিচালনা করতো।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.