শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

ভারতের অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল টেস্টের পর যুক্তরাষ্ট্রের সতর্কতা

অনলাইন ডেস্ক: বুধবার অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল টেস্টের মাধ্যমে নিজেদেরই একটি স্যাটেলাইট ধ্বংস করেছে ভারত। এ কারণে মহাকাশে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব প্যাট্রিক সানাহান।

সানাহানের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানায়, ভারতের মিসাইল টেস্ট এখনও পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। যদিও দিল্লি জানিয়েছে তারা নিম্ন কক্ষপথে মিসাইল টেস্ট চালিয়েছে, এজন্য মহাকাশে কোনও বর্জ্য থাকবে না।

ভারতের মিসাইল টেস্টের পর সানাহান সাংবাদিকদের বলেন, আমার বার্তা হবে এরকম- আমরা সবাই মহাকাশে থাকি। এটাকে কেউই বিশৃঙ্খল না করি। মহাকাশ এমন একটি জায়গা হওয়া উচিৎ যেখানে আমরা ব্যবসার কাজ করতে পারি। এটা এমন একটা জায়গা হওয়া উচিত যেখানে সবাই কাজ করার স্বাধীনতা পাবে।

এ ধরনের পরীক্ষা থেকে তৈরি হওয়া বর্জ্য বেসামরিক এবং সামরিক স্যাটেলাইটকে ক্ষতিগ্রস্ত করতে পারে। যদিও ভারত তাদের ‘মিশন শক্তি’ নামের অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল টেস্ট নিম্ন কক্ষপথে চালিয়েছে বলে দাবি করছে। পাশাপাশি তারা এমনভাবে এটা চালিয়েছে যেন মহাকাশে কোনও বর্জ্য তৈরি না হয়। এরপরও যদি কিছু বর্জ্য তৈরি হয় তাহলে সেগুলো এক সপ্তাহের মধ্যেই ভূ-পৃষ্ঠে পতিত হবে বলে দাবি দিল্লির।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.