মঙ্গলবার ৫ ভাদ্র, ১৪২৬ ২০ আগস্ট, ২০১৯ মঙ্গলবার

বেশি টিভি দেখলে হবে স্মৃতিভ্রংশ

বিষেরবাঁশী ডেস্ক: অবসর জীবনে অনেকেরই সময় কাটানোর প্রধান মাধ্যম হয় টিভিতে নানা কিছু দেখা। প্রতিদিন অন্তত সাড়ে তিন ঘণ্টার বেশি টেলিভিশন দেখলে বয়স্কদের স্মৃতিশক্তি কমে যেতে পারে— একটি গবেষণায় এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে। সাড়ে ৩ হাজার পূর্ণ বয়স্ক মানুষ- যাদের বয়স ৫০ এর বেশি, তাদের ওপর চালানো হয় গবেষণাটি।

ছয় বছর ধরে চালানো পরীক্ষায় দেখা গেছে যারা টেলিভিশন কম দেখে তাদের তুলনায় যারা বেশি সময় কাটায় টিভি দেখে, তাদের অন্তত দ্বিগুণ ভার্বাল মেমরি বা স্মৃতির যে অংশটি ভাষার সঙ্গে জড়িত তা হ্রাস পেয়েছে। এমনিতেই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের স্মৃতিশক্তি বা মেমোরি দুর্বল হতে থাকে। কিন্তু এই ব্যাপারটি আরো দ্রুত ঘটে যখন বেশি মাত্রায় টেলিভিশন দেখা হয়। ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের এক গবেষণায় এ তথ্য জানা গেছে। তবে গবেষকরা নিশ্চিত হতে পারেননি যে, টেলিভিশনই অধিক হারে স্মৃতি লোপ পাবার প্রধান কারণ।

তারা বলছেন, অনেক বেশি সময় টেলিভিশন দেখাটা মস্তিষ্কের জন্য আরো উত্তেজনাকর কাজ যেমন: পড়া বা শরীরচর্চা থেকে মানুষকে বিরত রাখে। বৈজ্ঞানিক রিপোর্টে দেখা যায়, যারা দৈনিক সাড়ে তিন ঘণ্টার বেশি সময় ধরে টেলিভিশন দেখেছেন, তাদের ক্ষেত্রে ৮ থেকে ১০ শতাংশ পর্যন্ত ভার্বাল মেমোরি কমে যায়।

আর যাদের টেলিভিশন দেখার সময়সীমা এর চাইতে কম, তাদের ক্ষেত্রে এ ধরনের স্মৃতি কমে যাওয়ার হার ৪ থেকে ৫ শতাংশ। ইউসিএল ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড হেলথ কেয়ারের ড. ডেইজি ফ্যানকোর্ট বলছেন পঞ্চাশোর্ধ্ব মানুষজনের টেলিভিশন দেখার পাশাপাশি পড়াশোনা, ব্যায়াম ও নিরাপদ খাদ্য গ্রহণের প্রতি খেয়াল রাখা উচিত।

ইংল্যান্ডে এই গবেষণায় অংশগ্রহণকারীরা একটি তালিকা থেকে ১০টি বিশেষ শব্দ কত ভালোভাবে মনে করতে পারে তারই পরীক্ষা নেওয়া হয়। একইসঙ্গে তাদের কাছে জানতে চাওয়া হয় যে প্রতিদিন তারা কতক্ষণ টেলিভিশন দেখেন। ২০০৮-০৯ থেকে ২০১৪-১৫ সালের মধ্যে এ গেেবষণা চালানো হয়। লন্ডনে ক্লিনিক্যাল সাইকোলজির প্রভাষক ড. বব প্যাটন বলছেন, বয়স্ক ব্যক্তিদের অবশ্যই বেশি সময় ধরে টেলিভিশন না দেখাই ভালো।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: লাইফস্টাইল

Leave A Reply

Your email address will not be published.