রবিবার ১২ জ্যৈষ্ঠ, ১৪২৬ ২৬ মে, ২০১৯ রবিবার

কোকাকোলার বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃতি রোধে হাইকোর্টে রিট

অনলাইন ডেস্ক: কোমল পানীয় কোম্পানি কোকাকোলার বিভিন্ন বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃত শব্দ কেন ব্যবহার করা হচ্ছে তা জানতে চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।

আজ বুধবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের-এর সমন্বয়ে গঠিত বেঞ্চে আইনজীবী মনিরুজ্জামান এই রিট আবেদনটি করেন।

রিটে গণমাধ্যমে প্রচারিত কোকাকোলার বিজ্ঞাপনে বাংলা ভাষার বিকৃতি বন্ধেরও নির্দেশনা চাওয়া হয়েছে। সেই সঙ্গে বাংলা ভাষার বিকৃতি বন্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না তা জানতে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটের বিবাদীরা হলেন, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, তথ্য মন্ত্রণালয়ের সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক ও বেভারেজ কোম্পানি কোকাকোলা।

ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার বিষয়টি নিশ্চিত করে বলেন, টেলিভিশন ও প্রিন্ট মিডিয়ায় কোকাকোলা বেভারেজ কোম্পানির বিজ্ঞাপন দেয়ার সময় বাংলা ভাষায় একই শব্দের কয়েকটি অর্থযুক্ত বিভিন্ন বাক্য ব্যবহার করা হয়; যা বাংলা ভাষার বিকৃতি ও শ্রীহীন মনে হয়। এমনকি কুরুচিরও প্রকাশ পায়।

রিটকারী আইনজীবী মো. মনিরুজ্জামান রানা বলেন, কোকাকোলার ব্যবসা বন্ধের জন্য রিটটি করা হয়নি। রিটটি করা হয়েছে বাংলা ভাষার বিকৃতি রোধের জন্য।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: আইন-আদালত

Leave A Reply

Your email address will not be published.