রবিবার ১০ চৈত্র, ১৪২৫ ২৪ মার্চ, ২০১৯ রবিবার

অস্কার ২০১৯ : সেরা অভিনেতা রামি মালেক, অভিনেত্রী অলিভার কোলম্যান

অনলাইন ডেস্ক: ৯১তম অস্কারের সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত হলেন রামি মালেক। ২০১৮ সালের ‘বোহেমিয়ান র‍্যাপসোডি’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য অস্কার গেলেন এই অভিনেতা। অন্যদিকে ‘দ্যা ফেভারিট’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কারটি জিতে নিয়েছেন অলিভার কোলম্যান।

আজ সোমবার ভোররাত থেকেই যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের ডলবি থিয়েটারে শুরু হয়েছে অস্কারের ৯১ তম আসর।

‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ ছবিতে কুইন ব্যান্ডের প্রয়াত কিংবদন্তি সংগীতশিল্পী ফ্রেডি মার্কারির চরিত্রে অভিনয় করেছেন রামি মালেক। এইডসে আক্রান্ত হয়ে ১৯৯১ সালে লন্ডনে মৃত্যুবরণ করেন কিংবদন্তি এই সংগীতশিল্পী। রামি মালেকের হাতে অস্কার ট্রফি তুলে দেন গতবারের সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান ও সেরা পার্শ্ব অভিনেত্রী অ্যালিসন জেনি। ইতোমধ্যে বাফটা, গোল্ডেন গ্লোব, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ড জিতেছেন রামি।

সেরা ভিজ্যুয়াল ইফেক্টসে বিভাগে পুরস্কার পেলো ড্যামিয়েন শেজেল পরিচালিত ‘ফার্স্ট ম্যান’। চাঁদে নীল আমস্ট্রংয়ের অভিযানকে ঘিরে তৈরি হয়েছে এটি।

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বিভাগে পুরস্কার পেলো নারী নির্মাতা রাইকা জেহতাবচি পরিচালিত ‘পিরিয়ড. এন্ড অব সেনটেন্স’। এটি প্রযোজনা করেছে নেটফ্লিক্স। প্রামাণ্যচিত্রটিতে তুলে ধরা হয়েছে, ভারতের হাপুরে অল্প খরচে নারীদের স্যানিটারি প্যাড বানানোর গল্প। নিজেরা ব্যবহারের পাশাপাশি সাশ্রয়ী মূল্যে অন্য নারীদের কাছে এই প্যাড বিক্রি করেন তারা।

মৌলিক গান বিভাগে সেরা হলো ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির ‘শ্যালো’। ‘শ্যালো’ গানে লেডি গাগার সঙ্গে কাজ করেছেন মার্ক রনসন, অ্যান্থনি রোসোম্যান্ডো ও অ্যান্ড্রু ওয়াইয়াটডাবল-ড্যাগার।

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি বিভাগে পুরস্কার পেলো নারী নির্মাতা ডমি শি পরিচালিত ‘বাও’। এটি প্রযোজনা করেছে পিক্সার অ্যানিমেশন স্টুডিওস। ছবিটি গল্প চীনা-কানাডিয়ান বয়স্ক এক নারীকে ঘিরে। নিজের বানানো পুডিং থেকে এক পুত্রশিশু জন্ম নিলে অপ্রত্যাশিতভাবে মা হওয়ার সুযোগ পেয়ে যান তিনি।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: বিনোদন

Leave A Reply

Your email address will not be published.