রবিবার ৪ অগ্রহায়ণ, ১৪২৫ ১৮ নভেম্বর, ২০১৮ রবিবার

প্রবাসী গৃহকর্মীদের জন্য নীতিমালা সহজ করেছে সৌদি আরব

বিষেরবাঁশী ডেস্ক: সৌদি আরবে বসবাসরত প্রবাসী গৃহকর্মীদের জন্য নীতিমালা সহজ করা হয়েছে। নতুন নীতিমালা অনুযায়ী পরপর তিন মাস বা তার বেশি সময় বিদেশি গৃহকর্মী বেতন না পেলে তিনি নিজের নিয়োগকারী বা চাকরিদাতা পরিবর্তন করতে পারবেন। সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়কে উদ্ধৃত করে দেশটির গণমাধ্যমে বুধবার (১২ জুলাই) এ তথ্য প্রকাশিত হয়েছে।
খবরে আরও বলা হয়, চাকরিদাতারা যদি গৃহকর্মীকে না জানিয়ে অন্যত্র নিয়োগ দেন অথবা অনাত্মীয়ের কাজে নিযুক্ত করেন বা শ্রমিককে যদি তার স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ এমন কোনও কাজে নিযুক্ত করার বিষয়টি প্রমাণিত হয়, তাহলে সংশ্লিষ্ট শ্রমিক চাইলে চাকরিস্থল বদলাতে পারবেন।
এছাড়া গৃহকর্মী যদি নিয়োগকারী কর্তৃক হয়রানির শিকার হন অথবা ওই চাকরিদাতার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করেন তাহলেও কর্মস্থল পরিবর্তন করা যাবেন। সেক্ষেত্রে সংশ্লিষ্ট শ্রমিকের ‘ট্রান্সফার ফি’ এবং তার আশ্রয়কেন্দ্রে থাকার খরচ বহন করবেন নতুন চাকরিদাতা। এজন্য তাকে গুনতে হবে সৌদি মুদ্রায় দৈনিক ১৫০ রিয়াল (৪০ মার্কিন ডলার)।
এ সম্পর্কিত বিস্তারিত তথ্য এবং কর্মী সহায়তার জন্য সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত প্রধান শ্রম কার্যালয়ে যাওয়ার প্রয়োজন হবে না। ১৯৯১১ নম্বরে টেলিফোন করেই মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে এসব জানা যাবে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: প্রবাস

Leave A Reply

Your email address will not be published.