বৃহস্পতিবার ১ অগ্রহায়ণ, ১৪২৫ ১৫ নভেম্বর, ২০১৮ বৃহস্পতিবার

ধাক্কা খেল ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা

বিষেরবাঁশী ডেস্ক: যুক্তরাষ্ট্রে ছয়টি প্রধান মুসলিম দেশের নাগরিকদের প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের নিষেধাজ্ঞার সংশোধনীও আটকে দিল এক মার্কিন আপিল আদালত। হাওয়াই অঙ্গরাজ্যের একটি আপত্তিতে দেশটির একটি নিম্ন আদালত এ নিষেধাজ্ঞাকে বৈষম্যমূলক আচরণ বলে এটির বিরুদ্ধে নির্দেশ জারি করে।

ট্রাম্পের সংশোধনী নিষেধাজ্ঞায় ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের ৯০ দিন যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা ছিল। আর সকল ধরণের শরণার্থীদের জন্য ছিল ১২০ দিনের নিষেধাজ্ঞা।

এরআগে মার্চে সান ফ্রান্সিসকোর একটি আপিল আদালত এ নিষেধাজ্ঞার একটি অংশ পূনর্বিবেচনার জন্য নির্দেশ জারি করে। সেখানে বিচারকগণ এ মন্তব্য করেন যে, ইমিগ্রেশন কখনোই একতরফা হতে পারে না, সেটা প্রেসিডেন্টের জন্য হলেও।

তারা বলেন, ছয়টি দেশের নাগরিকদের এবং সবধরণের শরণার্থীদের প্রবেশে যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর হতে পারে এটা দেখাতে ডোনাল্ট ট্রাম্প ব্যর্থ হয়েছেন। যদিও প্রশাসন এ সিদ্ধান্তকে সন্ত্রাসবাদ রুখতে আগাম পদক্ষেপ বলে উল্লেখ করেছিল।

এরআগেও ভার্জিনিয়ার একটি আদালত এ নিষেধাজ্ঞার উপরে স্থগিতাদেশ জারি করে। আপিল আদালতের এ নতুন এ সিদ্ধান্তকে সেই স্থগিতাদেশকেই বহাল রাখে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.