শনিবার ৪ ফাল্গুন, ১৪২৫ ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ শনিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বুক রিভিউ কমপিটিশন অনুষ্ঠিত

বিষেরবাঁশী ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের উদ্যোগে কথাসাহিত্যিক অরুণ কুমার বিশ্বাসের উপন্যাস জলপিপি ও স্পাই-এর উপর রিভিউ আহ্বান করা হয়েছিল। প্রচুর সংখ্যক রিভিউ জমাপ্রদানের প্রেক্ষিতে ২০ জনকে শ্রেষ্ঠ রিভিউদাতা হিসেবে বেছে নেওয়া হয়।

রিভিউ প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করেন—ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ছাত্র ডি সাইফ, ইতিহাস বিভাগের ছাত্রী স্মৃতি মনি এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ছাত্র লিমন আহমেদ। পুরস্কার হিসেবে স্মার্ট টেকনোলজিস বিডি-এর সৌজন্যে তাদের প্রত্যেককে একটি করে ল্যাপটপ প্রদান করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে কথাসাহিত্যিক আনিসুল হক, বিশেষ অতিথি লেখক ও কার্টুনিস্ট আহসান হাবীব ও সাহিত্যিক অরুণ কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাশেদা রওনক খান। স্বাগত বক্তব্য দেন ডিইউএলএস-এর সভাপতি আরিয়ান অপূর্ব দাস। উপস্থাপনা করেন মৌসুমী মৌ।

অনুষ্ঠানে বক্তারা মূলত বই পড়ার উপর গুরুত্বারোপ করেন। আনিসুল হক বলেন, ভাল হোক বা মন্দ, যেকোনো সময় বই সঙ্গে রাখা চাই। কারণ, বই আমাদের কাছের বন্ধু। আহসান হাবীব নিজেকে ‘উন্মাদক’ পরিচয় দিয়ে বলেন, বই পড়ার চেয়ে ভাল অভ্যেস আর হয় না। শুধু ছাত্রজীবন নয়, সারা জীবন আমাদের বইয়ের সঙ্গে থাকতে হবে। সাহিত্যিক অরুণ কুমার বিশ্বাস রিভিউদাতাদের ধন্যবাদ জানিয়ে বলেন, প্রচুরসংখ্যক রিভিউ জমাপড়ার মাধ্যমে একটি বিষয় প্রমাণিত যে, আমাদের ছেলেমেয়েরা এখনো বই পড়ে। বইয়ের প্রতি তাদের গভীর আগ্রহ রয়েছে।

সভাপতি রাশেদা রওনক খান ছাত্রছাত্রীদের উদ্দেশে বলেন, পড়াশোনার পাশাপাশি তোমাদের নৈতিক মূল্যবোধ গড়ে তুলতে হবে। কেননা, দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য। অনুষ্ঠান শেষে উপস্থিত সবাইকে একটি করে বই উপহার দেওয়া হয়।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: শিক্ষা

Leave A Reply

Your email address will not be published.