শুক্রবার ৬ বৈশাখ, ১৪৩১ ১৯ এপ্রিল, ২০২৪ শুক্রবার

আত্মহত্যার পরামর্শ: দুঃখ প্রকাশের জন্য সাংবাদিক খুঁজছেন রেল সচিব

সাব্বির আহমেদ: প্রতিবেদনের তথ্য সংগ্রহকালে বেসরকারি এক টেলিভিশন চ্যানেলের প্রতিবেদককে আত্মহত্যার পরামর্শ দেওয়া রেলের সেই সচিব এবার খুঁজছেন সাংবাদিককে।

ওই সাংবাদিকের কাছে দুঃখ প্রকাশ করতে চান তিনি। কিন্তু রেল সচিব জানিয়েছেন, ওই সাংবাদিককে তিনি খুঁজে পাচ্ছেন না।

তবে সময় টেলিভিশনের ওই সাংবাদিক জানিয়েছেন তার মোবাইল নাম্বার তো খোলাই আছে, সচিবের পক্ষ থেকে তার কাছে কোনো ফোন আসেনি।

এদিকে সচিব মোফাজ্জল হোসেন তার নিজ দফতরে সাংবাদিক নাজমুস সালেহীকে আত্মহত্যা করার পরামর্শ দেন। রিপোর্ট করার জন্য মৈত্রী ট্রেনের বাড়তি ভাড়া নেওয়ার কারণ জানতে চেয়েছিলেন সাংবাদিক।

কিন্তু রেল ভবনে এক কর্মকর্তা থেকে আরেক কর্মকর্তা ঘুরে শেষ পর্যন্ত রেল সচিবও মৈত্রী ট্রেনের বাড়তি ভাড়া নেওয়ার কারণ জানাতে পারেননি।

এসময় তাকে বিরক্ত হয়েই বলতে শোনা যায়, ‘এখন আপনি আত্যহত্যা করেন। একটা স্টেটমেন্ট লিখে যান যে রেলের লোকেরা আমার সঙ্গে কথা বলতে চাচ্ছে না এই মর্মে ঘোষণা দিলাম যে, তারা কথা না বলার কারণে আমি আত্মহত্যা করলাম।’

সচিবের এ বক্তব্য প্রচারের পর ব্যাপক সমালোচনা উঠে চারদিকে। স্যোশাল মিডিয়ায় সাধারণ মানুষ রেল সচিবের এমন বক্তব্যে তীব্র সমালোচনা করতে থাকেন। এমনকি বিষয়টি প্রধানমন্ত্রীর ‍মুখ্য সচিব নজিবুর রহমানের নজরে করেছেন একজন সম্পাদক। ঘটনা বিস্তারিত শুনেছেন মুখ্য সচিব।

রেলসচিব বলেন, ‘বিষয়টি ভুল বোঝাবুঝি। ওই সাংবাদিকের কাছে দুঃখপ্রকাশ করব। কিন্তু তাকে আমি খুঁজে পাচ্ছি না।’

এদিকে রেল ভবন সূত্র মৈত্রী ট্রেনের বাড়তি ভাড়া নেওয়া প্রসঙ্গে জানায়, রেলে ভগ্নাংশ ভাড়া রাউন্ড আপ করার নিয়ম। এটা ব্রিটিশ আমল থেকেই চলে আসছে। ২৫ টাকার কম হলে ২৫ বা ৫০ টাকা নির্ধারণ করা, ৫০ টাকার বেশি হলে তা ১০০ টাকা করা।

এরপরও অনেক সময় ভগ্নাংশ থেকে যায়। সেটা ভ্যাট এর কারণে। কারণ ভ্যাট রাউন্ড আপ করার উপায় নেই।

মৈত্রী এক্সপ্রেসের ভাড়া ভারত বাংলাদেশ মিলে যৌথভাবে ডলারে নির্ধারণ করা হয়েছে। ডলারের ভ্যালু ওঠানামা করে থাকে। প্রতিদিন টিকেটের মূল্য নির্ধারণ সম্ভব নয়। বছরে একবার বা দু’বার এটা করা হয়ে থাকে।

এজন্যই রাউন্ড আপ করে ২৪৩২ টাকার ভাড়া ২৫০০ টাকা করা হয়েছে। যা সরকারি খাতে যায় যায় এবং ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী বণ্টন হয়ে থাকে।

রেলওয়ের সব ট্রেনের ভাড়া একইভাবে রাইন্ড আপ করা আছে। সবশেষ চালু হওয়া আন্তঃনগর সোনার বাংলার টিকেটও একইভাবে রাউন্ড আপ করে ১০০০ টাকা রাখা হয়েছে।

দুই বছর আগে মেট্রোরেলের প্রকল্প পরিচালক থেকে রেলওয়ের মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দিয়েছিলেন মোফাজ্জল হোসেন। মেট্রোরেলে দায়িত্ব পালনকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীও তাক অনেকবার ধমক দিয়েছেন।

একবছর আগে ভারপ্রাপ্ত সচিব থেকে রেলওয়ের সচিব পদে যোগ দেন তিনি।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.