শুক্রবার ৬ বৈশাখ, ১৪৩১ ১৯ এপ্রিল, ২০২৪ শুক্রবার

নির্যাতনের বর্ণনা শুনে মন ভেঙে গেছে : অ্যাঞ্জেলিনা জোলি

 

অনলাইন ডেস্ক: রোহিঙ্গারা বিশ্বের সবচেয়ে নির্যাতিত জনগোষ্ঠীর মধ্যে অন্যতম বলে মন্তব্য করেছেন কক্সবাজারে সফররত হলিউডের জনপ্রিয় অভিনেত্রী ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআরের বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জেলি।

আজ মঙ্গলবার বিকেলে কক্সবাজারের উখিয়ার ৫ নম্বর ক্যাম্পে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। প্রেস ব্রিফিংয়ের শুরুতে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন শরণার্থী ক্যাম্প ঘুরে দেখার দুই দিনের অভিজ্ঞতার বর্ণনা দেন অ্যাঞ্জেলিনা জোলি।

এসময় তিনি বলেন, ‘আমি গত দু’দিনে দুটো উপজেলার প্রায় সবকটি ক্যাম্প ঘুরে দেখেছি। নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গা নারী ও শিশুদের মুখে তাদের উপর চালানো নির্যাতনের বর্ণনা শুনেছি। তাদের একেক জনের বর্ণনা একেক রকম।’

জোলি বলেন, ‘নির্যাতিতদের বর্ণনা শুনে আমি হতবাক হয়ে গেছি। এত লোমহর্ষক ঘটনা ঘটেছিল রাখাইনে তা শোনার পর আমি অন্যরকম হয়ে গেছিলাম। বিশেষ করে নারী ও শিশুদের ওপর চলানে নির্যাতনের বর্ণনা শুনে আমার মন ভেঙে গেছে।’

হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি সংবাদমাধ্যমকে আরও বলেন, ‘এসব নির্যাতিত মানুষ অসহায় অবস্থায় বাংলাদেশে যখন আসে, বাংলাদেশে তখন তাদের পাশে দাঁড়িয়ে মানবিকতার পরিচয় দিয়েছে। এসব নির্যাতিত মানুষ তাদের নিজ দেশে ফেরার অধিকার রাখে।’

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ওপর গণহত্যা, ধর্ষণের মতো, ঘটনা ঘটেছে। রোহিঙ্গাদের অবশ্যই নাগরিকত্ব দিয়ে নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে, যতদিন পর্যন্ত রোহিঙ্গা সংকটের সমাধান না হবে। তবে রাখাইনে এখনও এসব নির্যাতিত রোহিঙ্গা ফিরিয়ে যাওয়ার পরিবেশ সৃষ্টি হয়নি।’

বিশ্ববাসীকে নির্যাতিত এসব মানুষের অধিকার ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান ইউএনএইচসিআরের এ বিশেষ দূত।

সংবাদ সম্মেলন শেষে অ্যাঞ্জেলিনা জোলি কক্সবাজারের উখিয়ার ইনানী রয়েল টিউলিপ হোটেলে যান। এর আগে মঙ্গলবার সকাল সাড়ে আটটায় ইনানীর ওই হোটেল থেকে তিনি যান ঘুমধুম ট্রানজিট ক্যাম্পে। সেখানে রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন জোলি। এরপর রেড ক্রিসেন্ট হাসপাতালে যান, সেখানে শারীরিক ও মানসিকভাবে অসুস্থ রোগীদের সঙ্গে কথা বলেন এই অভিনেত্রী। সেময় তিনি তাদের চিকিৎসা সেবার খোঁজখবর নেন।
হাসপাতাল থেকে তিনি কুতুপালং ৪ নম্বর ক্যাম্পসহ কয়েকটি ক্যাম্প ঘুরে দেখেন। কথা বলেন ওইসব ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে। কক্সবাজারে ফিরে প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

সোমবার এক সফরে কক্সবাজার যান হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। গতকাল সারা দিন তিনি টেকনাফের ট্রানজিট ক্যাম্প এবং চাকমারকুল ক্যাম্পসহ কয়েকটি ক্যাম্প পরিদর্শন করেন। আগামীকাল বুধবার জোলি কক্সবাজার থেকে ঢাকায় ফিরবেন। ঢাকায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে বলে ইউএনএইচসিআরের কর্মকর্তারা জানিয়েছেন।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.