শনিবার ৯ চৈত্র, ১৪২৫ ২৩ মার্চ, ২০১৯ শনিবার

দ. আফ্রিকায় পাকিস্তান হোয়াইটওয়াশ

বিষেরবাঁশী ডেস্ক: স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান। সোমবার সিরিজের শেষ ম্যাচের চতুর্থ দিন ১০৭ রানে হারে সরফরাজ আহমেদের দল। এর আগে তারা প্রথম ম্যাচে ৬ উইকেটে ও দ্বিতীয় ম্যাচে ৯ উইকেটে হেরেছিল। টেস্টে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার এটি টানা সপ্তম সিরিজ জয়। প্রোটিয়াদের বিপক্ষে এবার পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে পাকিস্তান।

জোহানেসবার্গ টেস্টে পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ছিল ৩৮১ রান। রবিবার ম্যাচের তৃতীয় দিন শেষে পাকিস্তানের সংগ্রহ ছিল তিন উইকেটে ১৫৩ রান। সোমবার ব্যাটিংয়ে নেমে পাকিস্তান অলআউট হয় ২৭৩ রান করে। দলের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান করেন আসাদ শফিক। দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ রান করে অপরাজিত থাকেন শাদব খান। দক্ষিণ আফ্রিকার চার পেসার ডেল স্টেইন ২টি, ভারনন ফিল্যান্ডার ১টি, দুয়ান্নে ওলিভার ৩টি ও কাগিসো রাবাদা ৩টি করে উইকেট শিকার করেন।

গত ১১ জানুয়ারি শুরু হয় ম্যাচটি। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে তারা ২৬২ রান করে অলআউট হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৯০ রান করেন ওপেনার এইডেন মার্করাম। পাকিস্তানের পক্ষে মোহাম্মদ আমির ২টি, মোহাম্মদ আব্বাস ২টি, হাসান আলী ২টি, ফাহিম আশরাফ ৩টি ও শাদব খান ১টি করে উইকেট শিকার করেন।

এরপর পাকিস্তান ব্যাটিংয়ে নেমে ১৮৫ রানে অলআউট হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করেন অধিনায়ক সরফরাজ আহমেদ। প্রোটিয়া পেসার দুয়ান্নে ওলিভার ৫ উইকেট নেন। এছাড়া ফিল্যান্ডার ৩টি ও রাবাদা ২টি করে উইকেট শিকার করেন।

প্রথম ইনিংস শেষে দক্ষিণ আফ্রিকার লিড ছিল ৭৭ রান। দ্বিতীয় ইনিংসে তারা ৩০৩ রান করে অলআউট হয়। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন প্রোটিয়া ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ১২৯ রান করে আউট হন তিনি। টেস্টে এটি তার চতুর্থ সেঞ্চুরি। পাকিস্তানের বোলারদের মধ্যে মোহাম্মদ আমির ২টি, মোহাম্মদ আব্বাস ১টি, হাসান আলী ১টি, ফাহিম আশরাফ ৩টি ও শাদব খান ৩টি করে উইকেট শিকার করেন। সেঞ্চুরি করায় ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার পান কুইন্টন ডি কক। পুরো সিরিজে ২৪ উইকেট নেয়া সিরিজ সেরা খেলোয়াড়ের পুরস্কার পান দুয়ান্নে ওলিভার।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ১০৭ রানে জয়ী দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ২৬২ (৭৭.৪ ওভার)

পাকিস্তান প্রথম ইনিংস: ১৮৫ (৪৯.৪ ওভার)

দক্ষিণ আফ্রিকা ইনিংস: ৩০৩ (৮০.৩ ওভার)

পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ২৭৩ (৬৫.৪ ওভার)

(ইমাম-উল-হক ৩৫, শান মাসুদ ৩৭, আজহার আলী ১৫, আসাদ শফিক ৬৫, বাবর আজম ২১, সরফরাজ আহমেদ ০, শাদব খান ৪৭*, ফাহিম আশরাফ ১৫, মোহাম্মদ আমির ৪, হাসান আলী ২২, মোহাম্মদ আব্বাস ৯; ডেল স্টেইন ২/৮০, ভারনন ফিল্যান্ডার ১/৪১, দুয়ান্নে ওলিভার ৩/৭৪, কাগিসো রাবাদা ৩/৭৫, ডেন এলগার ০/১)।

ম্যাচ সেরা: কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)

সিরিজ সেরা: দুয়ান্নে ওলিভার (দক্ষিণ আফ্রিকা)

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.