বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

৪০০ গোলের নতুন চূড়ায় মেসি

অনলাইন ডেস্ক: প্রথম ফুটবলার হিসবে স্প্যানিশ লিগে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন লিওনেল মেসি। এইবারের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে জালে বল পাঠিয়ে নতুন চূড়ায় উঠেন বার্সা অধিনায়ক মেসি। লিগে মোট ৪৩৫ ম্যাচ খেলে অসাধারণ এই কীর্তি গড়লেন মেসি।

ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে এইবারের বিপক্ষে সর্বশেষ দেখায় এই স্টেডিয়ামেই ৪ গোল করেছিলেন মেসি। এবার অতো না হলেও দরকার ছিল ১ গোলের। সেই কাঙ্ক্ষিত গোলেই লা লিগার অনন্য চূড়ায় উঠলেন মেসি। শুধু বার্সেলোনাই নয়, ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ভেতর মেসিই একমাত্র ফুটবলার যিনি কিনা লিগে এক ক্লাবের হয়ে ৪০০ গোল করলেন। এই মাইলফলক স্পর্শ করতে মেসির খেলতে হয়েছে ৪৩৫টি ম্যাচ। যেখানে এসিস্ট রয়েছে ১৫৯টি।
মেসির প্রতিদ্বন্দ্বী যাকে ধরা হয় সেই রোনালদোর থেকে ৬৩টি ম্যাচ কম খেলে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি। রোনালদো বর্তমানে ৫০৭ ম্যাচে ৪০৯টি গোল করে শীর্ষ পাঁচ দেশের ক্লাবগুলোর ভেতর সর্বোচ্চ গোলদাতার চূড়ায় রয়েছেন। যেখানে মেসি ৪৩৫টি ম্যাচে ৪০০ গোল করে রোনালদোর থেকে ৯ গোলে দূরে রয়েছেন।

মেসি তার ৪০০ গোলের ভেতর জানুয়ারি মাসে ৫২টি, ফেব্রুয়ারি মাসে ৪৫টি, মার্চ মাসে ৫৯টি, এপ্রিল মাসে ৪৩টি, মে মাসে ৩৫টি, জুন মাসে ৪টি, আগস্ট মাসে ১৮টি, সেপ্টেম্বর মাসে ৪৮টি, অক্টোবর মাসে ৩২টি, নভেম্বর মাসে ৩০টি, ডিসেম্বর মাসে ৩৪টি গোল করেন।

লা লিগায় ৪০টি দলের মুখোমুখি হয়ে ৩৭টি দলের বিপক্ষেই গোল করেছেন মেসি। ৪৩টি ভিন্ন স্টেডিয়ামে খেলে ৩৫টি ভিন্ন স্টেডিয়ামে গোল করেছেন। ৩৫টি শহরে খেলে ২৯টি শহরেই গোল করেন। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে করেন ২৩১টি গোল এবং প্রতিপক্ষের মাঠে করেন ১৬৯টি গোল।

লা লিগায় মেসি সবচেয়ে বেশি গোল করেছেন সেভিয়ার বিপক্ষে ২৫টি। এর পরে রয়েছে এটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২৩টি, ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২২টি, ওসাসুনার বিপক্ষে ২১টি, এস্পানিওল ও লা করুনার বিপক্ষে ২০টি, লেভান্তের বিপক্ষে ১৯টি, রিয়াল মাদ্রিদের বিপক্ষে ১৮টি।

মেসির ৪০০ গোলের ৩২৭টি এসেছে বা পা থেকে, ৫৮টি এসেছে ডান পা থেকে, হেড দিয়ে করেছেন ১৪টি গোল এবং হাত দিয়ে করেছেন ১টি গোল।

ম্যাচের ভেতর ১-১৫ মিনিটের ভেতর করেছেন ৪০টি গোল, ১৬-৩০ মিনিটে করেছেন ৬৬টি গোল, ৩১-৪৫ মিনিটে করেছেন ৬৩টি গোল; প্রথমার্ধে সব মিলিয়ে করেছে ১৬৮টি গোল। ৪৬-৬০ মিনিটে করেছেন ৬২টি গোল,৬১-৭৫ মিনিটে করেছেন ৬৪টি গোল, ৭৬-৯০ মিনিটে করেছেন ১০৫টি গোল; দ্বিতিয়ার্ধে সব মিলিয়ে করেছেন ২৩০টি গোল।

বিভিন্ন স্টেডিয়ামের ভেতর বার্সেলোনার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে করেছেন ২৩১টি গোল। রিয়াজোর স্টেডিয়ামে ১৩টি এবং বার্নাব্যুতে ১১টি গোল করেছেন মেসি।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.