শনিবার ৯ চৈত্র, ১৪২৫ ২৩ মার্চ, ২০১৯ শনিবার

আজও সাভারে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, আহত ৩০

অনলাইন ডেস্ক: ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে আজও সাভার ও আশুলিয়ার বিভিন্ন স্থানে বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। বুধবার টানা চতুর্থদিনের মতো বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনে নামলে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

অব্যাহত শ্রমিক বিক্ষোভের মুখে সাভার ও আশুলিয়ায় চারটি তৈরি পোশাক কারখানা আজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সাভারে পোশাক কারখানাগুলোর সামনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় সাভার ও আশুলিয়ায় থমথমে অবস্থা বিরাজ করছে।

শ্রমিকরা জানায়, সকালে বেতন বৃদ্ধির দাবিতে সাভারের উলাইল ও আশুলিয়ার কাঠগড়া এলাকায় বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে। এক পর্যায়ে শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করলে তাদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশসহ অন্তত ৩০ জন আহত হন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শ্রমিকদের ওপর টিয়ারসেল ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ।

এদিকে সকালে বাইপাইল আব্দুলাহপুর মহাসড়কের আশুলিয়ার নরসিংহপুর এলাকা প্রায় ১ ঘণ্টা অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকরা। এ ছাড়া একই দাবিতে ঢাকার ধামরাই কালামপুর এলাকার একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা ঢাকা আরিচা মহাসড়ক প্রায় ১ ঘণ্টা অবরোধ করে রাখে।

পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সাভারে বিজিবি মোতায়েন করা হয়েছে। ঢাকা আরিচা মহাসড়ক ও বাইপাইল আব্দুল্লাহপুর মহাসড়ক অবরোধ করার ফলে এই দুটি সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে যাত্রীরা পড়েছে চরম দুর্ভোগে।

বিষয়টি নিশ্চিত করে শিল্প পুলিশ ১ এর পরিচালক সানা শামীনুর রহমান বলেন, ‘পোশাক কারখানাগুলোতে কাজের পরিবেশ ফিরিয়ে আনতে মালিকপক্ষের সাথে পুলিশ আলোচনা করে যাচ্ছে।’

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.