মঙ্গলবার ৭ ফাল্গুন, ১৪২৫ ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ মঙ্গলবার

মুক্তিযুদ্ধে ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার’ পেলেন দীপু মাহমুদ

বিষেরবাঁশী ডেস্ক: মুক্তিযুদ্ধে ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ পেলেন কথাসাহিত্যিক ও গবেষক দীপু মাহমুদ। সৃজনশীল প্রকাশনা সংস্থা দেশ পাবলিকেশন্স ৫ম বারের মতো ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার’ প্রদান করার লক্ষ্যে গত সেপ্টেম্বরে পাণ্ডুলিপি আহ্বান করে। অক্টোবর ১০ তারিখ পর্যন্ত মোট ১৭১টি পাণ্ডুলিপি জমা পড়ে। জুরিবোর্ডের প্রাথমিক নির্বাচনের ভিত্তিতে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। এর মধ্য থেকে মুক্তিযুদ্ধে পাণ্ডুলিপি পুরস্কারের জন্য শ্রেষ্ঠ একজনের নাম ঘোষণা করা হয়। এবার ‘সাহসিকী’ মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপির জন্য দীপু মাহমুদ শ্রেষ্ঠ হয়েছেন ।

দীপু মাহমুদ। জন্ম ১৯৬৫ সালের ২৫ মে। শৈশব ও বাল্যকাল কেটেছে চুয়াডাঙ্গা জেলার হাট বোয়ালিয়া গ্রামে। বেড়ে ওঠা স্নেহময়ী, কালিশংকরপুর, কুষ্টিয়া। পড়াশোনা করেছেন কুষ্টিয়া জিলা স্কুল, কুষ্টিয়া সরকারি কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতায়। আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। পিএইচডি করেছেন যুক্তরাষ্ট্রের আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে ।

উপন্যাস, ছোটগল্প, সায়েন্স ফিকশন, শিশু-কিশোর সাহিত্য, কবিতা, নাটক, মুক্তিযুদ্ধ গবেষণা, প্রবন্ধ সাহিত্যের বিভিন্ন শাখায় তিনি সক্রিয়। প্রকাশিত বইয়ের সংখ্যা আশি। লেখালেখির স্বীকৃতিস্বরূপ অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, সায়েন্স ফিকশন সাহিত্য পুরস্কার, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক, আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। পেয়েছেন সম্মাননা।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/ইলিয়াছ

Categories: সাহিত্য

Leave A Reply

Your email address will not be published.