সোমবার ৩ পৌষ, ১৪২৫ ১৭ ডিসেম্বর, ২০১৮ সোমবার

ইসরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধবিরতি ঘোষণা

বিষেরবাঁশী ডেস্ক: মিসরের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে একটি যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। একই সঙ্গে হামাসের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, যত দিন ইহুদিবাদী শত্রুরা এর প্রতি সম্মান দেখাবে তত দিন আমরাও এর প্রতি সম্মান দেখাব।

গাজা-ইসরায়েল সীমান্তবেষ্টনীর কাছ থেকে আল জাজিরার হ্যারি ফসেট বলেন, ইসরায়েলের পক্ষ থেকে এখনো পর্যন্ত আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতির কথা স্বীকার বা অস্বীকার করা হয়নি। তবে দেশটির সংবাদমাধ্যমে নাম প্রকাশে অনচ্ছিুক কর্মকর্তার বরাত দিয়ে দাবি করা হয়েছে, ফিলিস্তিনি গোষ্ঠীগুলো ৪টি পৃথক মধ্যস্থতাকারীর মাধ্যমে যুদ্ধবিরতির জন্য চেষ্টা করছিল।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর বিমান হামলাগাজা উপত্যকার শাসক দল হামাসের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিরোধ আন্দোলন এবং ইহুদিবাদী শত্রুদের মধ্যে যুদ্ধবিরতি স্থাপনে মিশরের প্রচেষ্টা সফল হয়েছে।

হামাসের এই ঘোষণাকে নিজেদের বিজয় হিসেবে আখ্যায়িত করে গাজা উপত্যকার রাস্তায় নেমে আসনে শত শত বিক্ষোভকারী। এর আগে হামাসের শীর্ষস্থানীয় নেতা ইসমাঈল হানিয়া বলেন, ইসরায়েল আগ্রাসন থামালে হামাসও যুদ্ধবিরতিতে ফিরতে প্রস্তুত রয়েছে।

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে নতুন করে শুরু হওয়া এ উত্তেজনাপূর্ণ পরিস্থিতিকে ২০১৪ সালের যুদ্ধ পরবর্তী সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি হিসেবে আখ্যায়িত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এই হামলা-পাল্টা হামলার পরই হামাসের পক্ষ থেকে যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করা হয়।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.