শনিবার ৩ অগ্রহায়ণ, ১৪২৫ ১৭ নভেম্বর, ২০১৮ শনিবার

বাণিজ্য যুদ্ধ বৃদ্ধির আশঙ্কায় ডলারের দর চড়া

বিষেরবাঁশী ডেস্ক: বাণিজ্য যুদ্ধ বৃদ্ধির আশঙ্কায় আন্তর্জাতিক বাজারে বাড়ছে ডলারের দর। গতকাল মঙ্গলবার ডলারের দাম বেড়ে আড়াই মাসে সর্বোচ্চ হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধ আরো বাড়তে পারে এমন আশঙ্কার কারণেই অন্তর্জাতিক অন্যান্য মুদ্রাগুলোর বিপরীতে চড়া হচ্ছে ডলারের বাজার। গতকাল ডলারের বিপরীতে দাম কমেছে ইউরো, ইয়েন ও ইউয়ানের।

ব্লমবার্গে একটি প্রতিবেদন প্রকাশ হয় যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে অনুষ্ঠিতব্য আলোচনা যদি ব্যর্থ হয় তবে চীনের বাকি সব পণ্যের ওপরই ডিসেম্বরের শুরুতে শুল্ক আরোপ করবে যুক্তরাষ্ট্র। এ খবরে বিনিয়োগকারীরা ডলার কিনতে শুরু করে। ফলে চড়া হয়ে ওঠে আমেরিকান এ মুদ্রার দর। এর আগে চীনের মোট ২৫০ বিলিয়ন ডলারের পণ্যে শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

আগামী নভেম্বরের শেষে অনুষ্ঠিতব্য জি-২০ দেশগুলোর সম্মেলনের পার্শ্ব বৈঠকে মিলিত হবেন ট্রাম্প ও শি। সেখানে দুই দেশের বাণিজ্যিক সমস্যা নিরসনে আলোচনা হবে।

নরদেয়ার প্রধান বিশ্লেষক নিলস ক্রিস্টেনসেন বলেন, বাণিজ্য যুদ্ধের ফলে ইক্যুয়িটি বাজারে পুনরুদ্ধার ঘটেছে। এর পাশাপাশি ইউরোপের অর্থনৈতিক দুর্বল তথ্য-উপাত্তের বিপরীতে যুক্তরাষ্ট্রের শক্তিশালী তথ্য-উপাত্তে ডলার শক্তিশালী হচ্ছে।

গতকাল আন্তর্জাতিক মুদ্রাগুলোর বিপরীতে ডলারের দর ০.২ শতাংশ বেড়ে হয়েছে ৯৬.৮০৬, যা আড়াই মাসে সর্বোচ্চ। ইউরোর দাম কমে হয় ১.১৩৬৯ ডলার। জাপানি মুদ্রা ইয়েনের দরও ০.৪ শতাংশ কমে ডলারের বিপরীতে হয়েছে ১১২.৮৫৫। জাপানের বিনিয়োগকারীরা আশা করছেন, আজ বুধবার কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রাবিষয়ক বৈঠকের পর ইয়েনের দর হয়তো বাড়বে। এ ছাড়া চীনা মুদ্রা ইউয়ানের দর কমে প্রতি ডলার হয় ৬.৯৬ ইউয়ান। রয়টার্স।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.