শনিবার ৩ অগ্রহায়ণ, ১৪২৫ ১৭ নভেম্বর, ২০১৮ শনিবার

পোষা প্রাণীর জন্য দেশের প্রথম ‘পেট হসপিটাল’

বিষেরবাঁশী ডেস্ক: পোষা প্রাণীর সুচিকিৎসা নিশ্চিত করতে দেশে প্রথমবারের মতো চালু হলো ‘পেট হসপিটাল’। হাসপাতালটির অফিসিয়াল নাম হবে ‘টিচিং অ্যান্ড ট্রেনিং পেট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার’। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে এটি প্রতিষ্ঠিত হয়েছে।

গতকাল রোববার রাজধানীর পূর্বাচলে হাসপাতালটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পোষা প্রাণীর চিকিৎসাসেবা, ভেটেরিনারি শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে আন্তর্জাতিকমানের দক্ষ গ্র্যাজুয়েট তৈরির লক্ষ্যে এ হাসপাতাল ও রিসার্চ সেন্টারটি প্রতিষ্ঠা করা হয়েছে। বিদেশে দক্ষ জনশক্তি রফতানিতেও এটি কার্যকর ভূমিকা রাখবে। এই হাসপাতাল ও রিসার্চ সেন্টারে ইন্টার্ন ও স্নাতকোত্তর ভেটেরিনারি চিকিৎসকদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, নতুন এই হাসপাতালে খরগোশ, কুকুর-বিড়াল এবং বিভিন্ন ধরনের পোষা পাখির চিকিৎসা দেওয়া হবে এবং পোষা প্রাণিবাহিত বিভিন্ন রোগ নিয়েও গবেষণার সুযোগ থাকবে। দেশে বিরাট সংখ্যায় পোষা প্রাণী রয়েছে। এগুলোর সুচিকিৎসার প্রয়োজন হয়। কিন্তু তাদের চিকিৎসা দেওয়ার জন্য কোনো বিশেষায়িত হাসপাতাল ছিল না। এ হাসপাতালে পোষা প্রাণীর চিকিৎসাসেবায় অত্যাধুনিক সুযোগ-সুবিধা থাকবে।

তিনি বলেন, দেশের প্রাণিসম্পদের উন্নয়ন, চিকিৎসা এবং গবেষণার জন্য পেট হসপিটাল ও রিসার্চ সেন্টারটি ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের একটি ব্যতিক্রমী উদ্যোগ। ভেটেরিনারি শিক্ষার্থীরা এখানে হাতে-কলমে প্রশিক্ষণের সুযোগ পাবেন। এ খাতে দক্ষ জনবল তৈরি হবে। এ দক্ষ জনবল বিদেশে গিয়ে কাজ করার সুযোগ পাবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ বক্তব্য দেন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: স্বাস্থ্য

Leave A Reply

Your email address will not be published.