শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

বারদীতে ইউপি মহিলা মেম্বার জীবনী বেগম কর্তৃক শিবমন্দির দখল : পরিদর্শণে হিন্দু হেরিটেজ ফাউন্ডেশন ও বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট

  • নিজস্ব সংবাদদাতা

নাঃ গঞ্জের সোনারগাঁ উপজেলার বারদী মিস্ত্রীপাড়ায় প্রধান সড়কের পাশে রয়েছে ঐতিহাসিক শ্রী শ্রী আদি শিব মন্দির মঠ। মন্দিরটি পুরানো হলেও এর সুবিশাল রূপ ও নকশা দেখে মন কারবে যেকেহর । বহুদিন আগে মমন্দিরটি দখল নিয়েছেন স্থানীয় ইউপি মহিলা মেম্বার জীবনী বেগম পরিদর্শক দলের উপস্থিতে দেখাগেল মন্দিরের ভেতরে দিব্যি সংসার পেতে বসবাস করছে একটি মুসলীম পরিাবার রান্নার জন্য চুলা, ঘুমানোর জন্য খাটও রয়েছে সেখানে। পরিদর্শক দল মন্দিরে বসবাসকারী পরিবারটির প্রধানকে মন্দিরে বসবাস করার কথা জিজ্ঞেস করলে তিনি কেন মন্দিরটি দখল করে এভাবে বসবাস করছেন তার কোন সদোত্তর দেননি। স্থানীয় ইউপি মহিলা মেম্বার জীবনী বেগম তার মেয়ে এবং আত্ত্বীয় স্বজন নিয়ে দখল করেছেন মন্দিরের এই ৩২ শতাংশ জায়গা। সরজমিনে পরিদর্শকদল তাকে পেয়ে মন্দির দখলের কথা জানতে চাইলে তিনিও কৌশলে এড়িয়ে গেলেন মন্দির দখলের আসল কথা। গত ৭ জুলাই রোজ শুক্রবার সকাল ১২টায় সোনারগাঁ উপজেলার উদ্ধবগঞ্জে সুরথনাথ ব্রহ্মচারী আশ্রমে ‘বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট’ সোনারগাঁ উপজেলা শাখার মতবিনিময় ও আলোচনা সভা শেষে সংগঠনের নেতা কর্মীদের নিয়ে মন্দিরটি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে পরিদর্শণে আসেন হিন্দু হেরিটেজ ফাউন্ডেশন এর চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল,সাথে ছিলেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মানিক চন্দ্র সরকার, হিন্দু মহাজোট নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি সুভাষ সাহা,সাধারণ সম্পাদক এ্যাডঃ রঞ্জিত চন্দ্র দে।আরও উপস্থিত ছিলেন হিন্দু হেরিটেজ ফাউন্ডেশন এর ইয়ূথ ফোরামের আহব্বায়ক এড.বিবেক জোয়ারদার, হিন্দু হেরিটেজ ফাউন্ডেশন এর ষ্টুডেন্ট ফোরামের আহব্বায়ক ও হিন্দু ছাত্র মহাজোট নারায়ণগঞ্জ জেলা শখার সভাপতি অজয় কুমার বিশ্বাস বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট সোনারগাঁ উপজেলা শাখার সভাপতি নির্মল চন্দ্র সাহা সাধাঃ সম্পাদক ডাঃ স্বপন কুমার শীল,সাংগঠনিক সম্পাদক এ্যাডঃ ইমন বনিক সহ হিন্দু ছাত্র ও যুব মহাজোটের জেলা ও উপজেলা নেতৃবৃন্দ।

FB_IMG_1499544034574

পরিদর্শণকালে হিন্দু হেরিটেজ ফাউন্ডেশন এর চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল বলেন মঠমন্দির পবিত্র স্থান আর যারা এর পবিত্রতা নষ্ট করছে তাদের ব্যপারে অবশ্যই সরকারকে ব্যাবস্থা নিতে হবে। আমি ইতিমধ্যে জেলা ও উপজেলা প্রশাসনের সংগে আলোচনা করেছি তারা আমদেরকে সর্বাত্ত্বক সহযোগীতা করবেন বলে আশ্বস্থ করেছেন। মন্দির রক্ষায় প্রশাসনের পাশাপাশি সবাইকে এগিয়ে আসার আহব্বান জানান তিনি।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মানিক চন্দ্র সরকার, বলেন শতবছরের এই শিব মন্দিরটি আজ ধ্বংস-প্রায়। মন্দিরের সমস্ত জায়গা শুধু দখলই হয়নি, মন্দিরের ভিতরে ঢুকে বসবাস করছে দখলদাররা । যা শুধু হিন্দুদের ধর্মীয় ভাববেগকেই আহত করেনি, বাংলাদেশের দন্ডবিধির কয়েটি ধারা লঙ্ঘন করেছে যা শাস্তিযোগ্য অপরাধ। ঐতিহাসিক পুরাতন এই শিব মন্দিরটি পুনঃউদ্ধার করে পুনরায় হিন্দুদের কাছে হস্তান্তর করতে সরকারের কাছে জোড় দাবি জানান এবং দেবাদিদেব শিবজির এই মন্দির উদ্ধারের সংগ্রামে সকলকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে যোগদানের আহব্বান জানান। তিনি আরো বলেন মন্দির পুনঃউদ্ধার না হওয়া পর্যন্ত আমরা সংগ্রাম করে যাব।

সিএ/ক্যানি

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.