শুক্রবার ২ অগ্রহায়ণ, ১৪২৫ ১৬ নভেম্বর, ২০১৮ শুক্রবার

বিচার বিভাগের জন্য পৃথক সচিবালয় করবে বিএনপি: মওদুদ

  • অনলােইন ডেস্ক

বিএনপি ক্ষমতায় গেলে আইন করে অথবা সংবিধান সংশোধন করে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। এর মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতা সুনিশ্চিত হবে বলেও দাবি করেন তিনি।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘বিচার বিভাগের স্বাধীনতা এবং বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে হলে আলাদা সচিবালয় প্রয়োজন, যা বিএনপি প্রতিষ্ঠা করবে। তাহলে বিচার বিভাগের ওপর আর কারো কোন হস্তক্ষেপ করার সুযোগ থাকবে না।

ব্যারিস্টার মওদুদ বলেন, এই সরকার অত্যন্ত সুকৌশলে বিচার বিভাগের স্বাধীনতা পুরোপুরি নস্যাৎ করার পায়তারা করে ব্যর্থ হয়ে হয়েছে। ষোড়শ সংশোধনী বাতিলের এই রায় একটি ঐতিহাসিক রায়। এই রায় জনগণের পক্ষে গেছে।

তিনি বলেন, যারা এখন ৭২ এর সংবিধানের কথা বলেন তাদের লজ্জা হওয়া দরকার। সেই সংবিধান তো ভালো ছিলো। কিন্তু আপনারা সেটি নষ্ট করেছেন।

‘৭২ এর সংবিধান যারা রচনা করেছিলেন তারা তা নষ্ট করে এদেশে বাকশাল কায়েম করে জনগণের অধিকার হরণ করেছিলেন। জিয়াউর রহমান ক্ষমতায় এসে এদেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন এবং বিচারপতিদের স্বাধীনতা নিশ্চিত করতে সুপ্রিম জুড়িশিয়াল কাউন্সিল প্রতিষ্ঠা করেন। ষোড়শ সংশোধনীর মাধ্যমে আবারও সুপ্রিম জুড়িশিয়াল কাউন্সিলের গুরুত্ব প্রতিষ্ঠিত হলো।’

তিনি বলেন, ১৯৯৬ সালে বর্তমান প্রধানমন্ত্রী নির্দলীয় সরকারের জন্য দীর্ঘ আন্দোলনের মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার নিশ্চিত করে নির্বাচন করেছিলেন, অথচ এখন ক্ষমতায় থেকে তিনি নির্দলীয় সরকারের বিরোধিতা করছেন, যা পুরোপুরি দ্বিমুখী আচরণ।

‘স্বাধীনতা অধিকার আন্দোলন’ নামের সংগঠনের এই আয়োজনে আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ব্যারিস্টার মাহবুবু উদ্দীন খোকন প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাধীনতা অধিকার আন্দোলনের সভাপতি ড. মনিরুজ্জামান মনির।

বি.বা/ডেস্ক/ক্যানি

Categories: রাজনীতি

Leave A Reply

Your email address will not be published.