মঙ্গলবার ৫ অগ্রহায়ণ, ১৪২৬ ১৯ নভেম্বর, ২০১৯ মঙ্গলবার

লাইভে জাকারবার্গের প্রোফাইল ডিলিট করবেন এই হ্যাকার

অনলাইন ডেস্ক: তাইওয়ানের একজন হ্যাকার দাবি করেছেন তিনি ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গের প্রোফাইল ডিলিট করবেন। চ্যাং চি-ইউয়ান নামের ওই হ্যাকার বলেছেন, রোববার একটি ভিডিও লাইভ-স্ট্রিমে তিনি এ কাজ করে দেখাবেন। খবর টেলিগ্রাফের।

অর্থের বিনিময়ে ওয়েবসাইটের ত্রুটি বের করেন চ্যাং। চ্যাং নিজের ফেসবুক পেজে তার ফলোয়ারদের বলেছেন, তিনি জাকারবার্গের অ্যাকাউন্ট ডিলিট করবেন।

চ্যাং তার ফেসবুক পেজে লিখেন, ফেসবুক প্রতিষ্ঠাতা জাকারবার্গের অ্যাকাউন্ট ডিলিট সরাসরি সম্প্রচার করা হবে।

নিরাপত্তা গবেষকরা বাগ বাউন্টি স্কিমে নিয়মিত অংশ নেন। কোম্পানিগুলো তাদের ওয়েবসাইটে ত্রুটি বের করতে ওই স্কিমের আয়োজন করে থাকে। কেউ ক্রিটিক্যাল বাগ খুঁজে বের করতে পারলে তিনি কয়েক হাজার পর্যন্ত পাউন্ড পুরস্কার পান।

পরে নির্দিষ্ট কোম্পানির টিম ওই ত্রুটি পুনঃনিরীক্ষা করে দেন। তবে অধিকাংশ ক্ষেত্রেই বড় কোম্পানি তাদের ত্রুটির ফল প্রকাশে বিরত থাকেন।

তবে কোনও একটি কোম্পানির ত্রুটি ধরার কাজ সাধারণত সরাসরি সম্প্রচার হয় না। কেননা এসব কোম্পানি ভাড়াটে এসব হ্যাকারদের সঙ্গে আগে থেকেই অপ্রকাশযোগ্য চুক্তি করে নেয়। এছাড়া একটি হ্যাক সরাসরি দেখালে অন্যান্য অপরাধী হামলাকারীর কাছে ওই ত্রুটি প্রকাশ পেতে পারে।

তবে চ্যাং যদি জাকারবার্গের প্রোফাইল হ্যাক করতে সক্ষম হন, তাহলে এটি ২০১৩ সালের আরেকটি ঘটনার পুনরাবৃত্তি ঘটবে।

ওই বছর একজন ফিলিস্তিনি নিরাপত্তা গবেষক ফেসবুকের এমন একটি ত্রুটি খুঁজে পান, যার ফলে তিনি যে কারও প্রোফাইলে পোস্ট করতে সমর্থ হন। আর এটি জানাতে তিনি সরাসরি জাকারবার্গের পেজে পোস্ট করেন। সেখানে তিনি লিখেন, প্রিয় মার্ক জাকারবার্গ। আপনার গোপনীয়তা ভাঙার জন্য দুঃখিত, ফেসবুকে এতো রিপোর্ট পাঠানোর পর জবাব না পাওয়ায় আমার কাছে এর বিকল্প ছিল না।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: বিজ্ঞান ও প্রযুক্তি

Leave A Reply

Your email address will not be published.