বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

বাংলাদেশ-ভারত বাণিজ্য উন্নয়নে সীমান্তে সেতু নির্মাণ

 

  • অনলাইন ডেস্ক

ভারত এবং বাংলাদেশের বাণিজ্য উন্নয়নে খাগড়াছড়ি-মিজোরাম সীমান্তে কর্ণফুলি নদীর উপর সেতু নির্মাণ করতে যাচ্ছে প্রতিবেশি দুই দেশ। এ উপলক্ষে ভারত এবং বাংলাদেশের একটি প্রতিনিধি দলের যৌথ সভায় শুক্রবার মিজোরামের তালাবাং শহরে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মিজোরাম প্রদেশের রাজধানী আইজলের অফিসিয়াল সূত্রের বরাতে শনিবার ভারতীয় সংবাদমাধ্যম ‘ফার্স্টপোস্ট’ এ তথ্য জানায়।

সভায় সীমান্তে প্রস্তাবিত সেতু নির্মাণে আরো বিস্তারিত আলোচনা করার উপর গুরত্ব আরোপ করা হয় বলে জানিয়েছেন মিজোরামের শিল্প ও বাণিজ্য বিভাগের প্রধান।

দ্বিপাক্ষিক ওই সভায় বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন রওশন আরা খানম।প্রস্তাবিত সেতু বিষয়ে তিনি বলেন, এই সেতু ভারত-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বাংলাদেশ সরকার এটি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।বাংলাদেশের সরকার প্রধান শেখ হাসিনা সেতু নির্মাণ এবং সংযোগ রাস্তা নির্মাণে অনুমোদন দিয়েছেন বলেও জানান রওশন আরা খানম।

সভায় উপস্থিত থাকা ভারতীয় রেলওয়ের উপদেষ্টা দিবাঞ্জন রায় বলেন, প্রস্তাবিত সেতুটি শুধু এই অঞ্চলের সড়ক যোগাযোগ ব্যবস্থাকেই উন্নয়ন করবে না, বরং এর মাধ্যমে সীমান্তে বসবাসরত দুই দেশের মানুষের সম্পর্কের উন্নয়ন হবে।

প্রস্তাবিত সেতুটি বাংলাদেশ সীমান্তের স্থলবন্দরের কাছাকাছি নির্মাণ করা হবে বলে জানা যায়। সভা শেষে দুই দেশের প্রতিনিধিরা সেতু নির্মাণের জন্য জায়গা দেখেন।

বাংলাদেশের সঙ্গে ভারতের মিজোরামের ৩১৮ কিলোমিটার সীমান্ত সংযোগ রয়েছে।

বি.বা/ডেস্ক/ক্যানি

Categories: অর্থনীতি,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.