বুধবার ১১ আশ্বিন, ১৪২৫ ২৬ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

ন্যূনতম মজুরি নির্ধারনে শিল্পোদ্যোক্তাদের প্রধানমন্ত্রীর প্রতিআস্থা রাখার আহবান সেলিম ওসমানের

বিশেরবাঁশী ডেস্ক: আরএমজি সেক্টরে কর্মরত শ্রমিকদের ন্যূনতম মজুরি কত হবে তা সঠিক ভাবে নির্ধারনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর আস্থা রাখতে শিল্পোদ্যোক্তদের প্রতি আহবান রেখেছেন নীট গার্মেন্টস ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিকেএমইএ সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। তিনি বলেছেন, এখাতে কর্মরত শ্রমিকদের আমি আমার পরিবারের অংশ বলেই মনে করি। তাই তাদের দেখভালের দায়িত্বও আমাদের। আর এ দেশের প্রতিটি নাগরিকের অভিভাবক আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই পোশাক খাতে ন্যূনতম বেতন নির্ধারণে প্রধানমন্ত্রী আমাদের নিরাশ করবেন না। রোববার ৯ সেপ্টেম্বর বিকেল ৩টায় ঢাকায় বিজিএমইএ ভবনের সম্মেলন কক্ষে আরএমজি সেক্টরে কর্মরত শ্রমিকদের ন্যূনতম বেতন কাঠামো নির্ধারণের লক্ষ্যে বিকেএমইএ ও বিজিএমইএ’র যৌথ উদ্যোগে আয়োজিত জরুরি সাধারণ সভায় শিল্প মালিকদের প্রতি তিনি এ আহবান রাখেন। বিজিএমইএ এর সভাপতি সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত জরুরি সভায় বিকেএমইএ এর সভাপতি হিসেবে প্রতিনিধিত্ব করেছেন এ.কে.এম সেলিম ওসমান। একই সাথে তিনি নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর পরিচালক পদে দায়িত্ব পালন করছেন।

তিনি আরো বলেন, গত ১০ বছরে তৈরি পোশাক খাতে শ্রমিকদের বেতন কয়েকশ গুন বৃদ্ধি পেয়েছে। এ ছাড়াও প্রতি বছর ৫ শতাংশ হারে বেতন বাড়ানো হচ্ছে। পাশাপাশি প্রতি বছর গ্যাস, বিদ্যুৎ ও অন্যান্য যন্ত্রাংশের দাম বৃদ্ধির ফলে আমাদের উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে ডলার ও ইউরোর দাম কমে যাওয়া, নতুন বাজারে প্রবেশের ক্ষেত্রে দাম কমিয়ে প্রতিযোগিতা করা সব মিলে উদ্যোক্তারাও হুমকির মধ্যে রয়েছেন। এ সব কিছুর উপর নির্ভর করছে আমরা কি পরিমাণ বেতন বাড়াতে পারবো। অন্যদিকে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের মতো সংগঠনের অযৌক্তিক দাবির কারনে আমরা ব্যবসায়ীরা সঙ্কটাপন্ন অবস্থা অতিবাহিত করছি। বর্তমান সরকার শ্রমিক ও ব্যবসা বান্ধব সরকার। তাই শিল্পো মালিক বা শ্রমিক কেউ যেন তৃতীয় পক্ষের উস্কানিতে উত্তেজিত না হয়। এ ব্যাপারে আরএমজি সেক্টরের উদ্যোক্তা এবং শ্রমিক সবাইকেই সর্তক থাকতে হবে। আমাদের সকলের শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারের প্রতি সম্পূর্ন আস্থা রয়েছে।

এতো কিছুর মাঝে যেখানে আমাদের এই খাতটি বাংলাদেশ থেকে ধ্বংস হয়ে যাওয়ার কথা। সেখানে বর্তমান প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় গত ১০ বছরে বিশ্বে আমাদের নীটপন্য রপ্তানি আরো কয়েক গুন বৃদ্ধি পেয়েছে। শান্তিপূর্ন ও ব্যবসা বান্ধব পরিবেশে ব্যবসা পরিচালনা করতে পারায় সকল উদ্যোক্তাদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতার সাথে ধন্যবাদ জানান এমপি সেলিম ওসমান। পাশাপাশি আরএমজি সেক্টরে সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখার জন্য তিনি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও বর্তমান শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। প্রতি কৃতজ্ঞতা জানান। সেই সাথে এই পুনরায় বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকারকেই পুনরায় ক্ষমতায় আনার জন্য সকলের ঐকান্তিক প্রচেষ্টা অব্যাহত রাখতে সকলের প্রতি তিনি আহŸান রাখেন।

সভায় সর্বসম্মতিক্রমে ন্যূনতম মজুরি বোর্ডে মালিক পক্ষের প্রতিনিধিত্বকারী সিদ্দিকুর রহমানকে প্রধানমন্ত্রী ও বর্তমান সরকারের সাথে আলোচনার মাধ্যমে নূন্যতম মজুরি নির্ধারণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সমর্থন প্রদান করা হয়। সভায় আরো উপস্থিত ছিলেন, এফবিসিসিআই-এর সভাপতি শফিউল আলম মহিউদ্দিন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি টিপু মুন্সী, এমপি ও বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলামস অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এছাড়া বিকেএমইএ’র দ্বিতীয় সহ-সভাপতি ফজলে শামীম এহসান, সহ-সভাপতি (অর্থ) মো. হুমায়ুন কবীর খাঁন শিল্পী, শামীম আহমেদ, পরিচালক নুরুল আলম চৌধুরি, আলমগীর কবীর মোস্তাফা জামাল পাশা, আশিকুর রহমান, মোর্শেদ সারওয়ার, মোস্তফা মোনওয়ার ভূইয়াহ বিকেএমইএ ও বিজিএমইএ’র বিভিন্ন নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিশেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/ইলিয়াছ

Categories: জাতীয়,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.