মঙ্গলবার ৬ অগ্রহায়ণ, ১৪২৫ ২০ নভেম্বর, ২০১৮ মঙ্গলবার

মাদার তেরেসা রত্ন সম্মাননা পাচ্ছেন বঙ্গবন্ধু

অনলাইন ডেস্ক: প্রথমবারের মতো প্রবর্তিত হওয়া মাদার তেরেসা রত্ন সম্মাননা পাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গতকাল কলকাতার সত্যজিত রায় অডিটোরিয়ামে মাদার তেরেসার ১০৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত ১৯তম আন্তর্জাতিক মাদার তেরেসা অ্যাওয়ার্ড মঞ্চে এ ঘোষণা দেন কমিটির চেয়ারম্যান অ্যান্থনি অরুণ বিশ্বাস।
তিনি বলেন, ২০০১ সালে প্রথম মাদার তেরেসা অ্যাওয়ার্ড ঢাকার হোটেল সোনারগাঁওয়ে আমি নিজ হাতে তুলে দিই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে। এর পর সমাজের বহু বিশিষ্টজন কলকাতায় এসে এ অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন। অরুণ বিশ্বাস বলেন, আমরা ঠিক করেছি, ২০১৯ সাল থেকে ‘মাদার তেরেসা অ্যাওয়ার্ডে’র পাশাপাশি ‘মাদার তেরেসা রত্ন সম্মাননা’ চালু করব। আর প্রথম মরণোত্তর মাদার তেরেসা রত্ন সম্মাননা দেওয়া হবে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমাদের কথা হয়েছে।

তিনি বলেছেন, কলকাতায় গিয়ে নেওয়া সম্ভব হবে না। আপনারা যদি বাংলাদেশে এসে এ সম্মাননা দেন, তা হলে আমি ও আমার বোন সাদরে তা গ্রহণ করব। অ্যান্থনি অরুণ বিশ্বাস আরও বলেন, ১৮ বছর ধরে সমাজে নানা অবদানের জন্য বিশিষ্ট ব্যক্তিদের এ সম্মাননা দেওয়া হচ্ছে। তিনি ধনী হোন বা গরিব হোন। ভারত ছাড়াও বাংলাদেশের বেশ কয়েকজনকে এ সম্মাননা দিতে পেরে আমরা নিজেদের গর্বিত মনে করি। তিনি বলেন, মাদার তেরেসার মৃত্যু পর্যন্ত আমি তার সঙ্গে ছিলাম। আমিই প্রথম তাকে ‘সন্ত’ উপাধি দেওয়ার জন্য ভ্যাটিকান সিটিতে চিঠি পাঠিয়েছিলাম। বিশ্বের এত শহর থাকতেও মাদার তেরেসা কলকাতাকে বেছে নিয়েছিলেন। প্রথম দিকে তাকে প্রচণ্ড বাধার মুখে পড়তে হয়েছিল। ওই সময় মাদারকে গ্রামে পর্যন্ত ঢুকতে দেওয়া হয়নি।
এবার যৌথভাবে ১৯তম মাদার তেরেসা অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের টিএম প্রডাকশনের দুই ব্যক্তিত্ব। ‘সুর-ই যে শান্তির পথ’ এমন স্লোগান সামনে রেখে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চ ব্যবহার করেছেন তারা। সামাজিক এ অবদানের জন্য স্বীকৃতি হিসেবে সম্মাননা পেয়েছেন টিএম প্রডাকশনের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও কৌশিক হোসেন তাপস এবং চেয়ারপারসন ফারজানা মুন্নি। এ ছাড়া ভারতের তিন বিশিষ্ট ব্যক্তি সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় এ পদক পেয়েছেন।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.