রবিবার ৮ আশ্বিন, ১৪২৫ ২৩ সেপ্টেম্বর, ২০১৮ রবিবার

ট্রাফিক সপ্তাহের ৯ দিনে না.গঞ্জে ৩৬৭৭ মামলা

বিষেরবাঁশী ডেস্ক: ট্রাফিক সপ্তাহের ৯ দিনে নারায়ণগঞ্জ জেলায় বিভিন্ন যানবাহন ও চালকদের বিরুদ্ধে ৩ হাজার ৬৭৭টি মামলা দায়ের করা হয়েছে। এরমধ্যে যানবাহনের বিরুদ্ধে ২ হাজার ৭৫টি ও চালকদের বিরুদ্ধে ১ হাজার ৫০২টি মামলা। ট্রাফিক বিভাগের জিরো টলারেন্স নীতিতে ছাড় পাচ্ছে না কেউ। যেকোন অনিয়মে দিয়ে দেয়া হচ্ছে মামলা। সোমবার (১৩ আগস্ট) সন্ধ্যায় ট্রাফিক কন্টোল রূম এ তথ্য নিশ্চিত করেন।

নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে স্কুল-কলেজের শিক্ষার্থীরা আন্দোলনে নামলে সরকার বিশেষ ট্রাফিক সপ্তাহের ঘোষণা করে। এই বিশেষ ট্রাফিক সপ্তাহ শুরু হয় ৫ আগস্ট থেকে। ৫ আগস্ট থেকে ১৩ আগস্ট পর্যন্ত এই ৯ দিনে নারায়ণগঞ্জে যানবাহনের বিরুদ্ধে মোট মামলা দেয়া হয়েছে ৩ হাজার ৬৭৭টি।

৯ম দিন সোমবার (১৩ আগস্ট) ৩৯৪টি মামলা করা হযেছে যানবাহন ও চালকদের বিরুদ্ধে। এরমধ্যে যানবাহনের বিরুদ্ধে ২৬৭ ও চালকদের বিরুদ্ধে ১২৭টি মামলা। যানবাহন চালকের লাইসেন্স, রুট পারমিট, গাড়ির লাইসেন্স, ফিটনেস, হেলমেট, সিটবেল্ট পরিধান এসবের উপর বেশি গুরুত্ব দিচ্ছে ট্রাফিক বিভাগ। এসবের মধ্যে যেকোন একটির অনিয়ম চোখে পড়লেই মামলা দিয়ে দেয়া হচ্ছে। কোন প্রকার উৎকোচ কিংবা তদবিরে কাজ হচ্ছে না।

এ বিষয়ে ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. শরফুদ্দিন জানান, উপর থেকে নির্দেশ আছে, কাউকে কোন ছাড় দেয়া হবে না। কোন তদবির চলবে না। কোন অনিয়ম থাকলে কিংবা গাড়ির কোন কাগজপত্র না থাকলে মোটরযান আইন অনুযায়ী মামলা দিয়ে দেয়া হচ্ছে। লাইসেন্স, সিট বেল্ট, হেলমেট না পড়া এসব দিকে বেশি জোড় দেয়া হচ্ছে।

তিনি আরো জানান, জেলার বিভিন্ন পয়েন্টে কাজ করছি আমরা। ট্রাফিক সপ্তাহ শেষ হলেও আমাদের স্বাভাবিক কার্যক্রম চলতে থাকবে। তবে এই ট্রাফিক সপ্তাহের মধ্যেই অনেকে সচেতন হয়ে যাবে বলে আমি মনে করি।
প্রসঙ্গত, গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলায় জাবালে নূর নামে দুই বাসের রেষারেষিতে রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। এই ঘটনায় ওই দিনই বিক্ষুব্দ শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে গাড়ি ভাঙচুর করে। এরপর এই ঘটনা মহামারি রুপ নেয় সারাদেশে। বাদ যায়নি নারায়ণগঞ্জও। নিরাপদ সড়কের দাবিতে নারায়ণগঞ্জের সাধারণ শিক্ষার্থীরা টানা দুই দিন সড়ক অররোধ করে বিক্ষোভ করে। এরপর আরো কয়েকদিন চলে তাদের আন্দোলন। এসময় তারা নিরাপদ সড়কের দাবিতে সরকার বরাবর ৯টি দাবি উত্থাপন করে। সরকার তাদের দাবি মেনে নিয়ে সড়কে যানবাহন নৈরাজ্য কমাতে বিশেষ ট্রাফিক সপ্তাহের ঘোষণা করেন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: নারায়ণগঞ্জের খবর

Leave A Reply

Your email address will not be published.