শনিবার ৭ বৈশাখ, ১৪৩১ ২০ এপ্রিল, ২০২৪ শনিবার

অ্যান্টি-মিসাইল সিস্টেম পরীক্ষা চালাবে যুক্তরাষ্ট্র

বিষেরবাঁশী ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা শুক্রবার বলেছে, তারা উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রতিরোধ করার জন্যে শীঘ্রই অ্যান্টি-মিসাইল সিস্টেম পরীক্ষা চালাবে। টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স(থাড) নামক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা করা হবে যেটা এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে ছোট, মধ্যম ও আন্তঃমধ্যম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে আটকানো এবং ধ্বংস করা যায়। মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা আরো বলেছে, এটা পরীক্ষা করা হবে মুলত আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করার জন্য। টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স (থাড) আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রকে সনাক্ত করে ধ্বংস করতে সক্ষম হবে।

এ পরীক্ষার পরিকল্পনা কয়েক মাস ধরে করা হচ্ছে। যেহেতু উত্তর কোরিয়া মঙ্গলবার প্রথমবারের মত সফল আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরিক্ষা চালায় যেটা আলাস্কাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অংশে আঘাত হানতে সক্ষম। তাই মার্কিন যুক্তরাষ্ট্র শীঘ্রই অ্যান্টি-মিসাইল সিস্টেম পরীক্ষা চালাবে। এক বিবৃতিতে সংস্থাটি বিষয়টি জানায়। থাড আইসিবিএম প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয় নাই, এটার কাজ মূলত গ্রাউন্ড ভিত্তিক মিডকোর্স ডিফেন্স (জিএমডি) ইন্টারসেপ্টর সিস্টেমের জন্য।

এ বছর উত্তর কোরিয়ার হামলা ঠেকাতে টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা শুরু করে আমেরিকা। দক্ষিণ কোরিয়ার মাটিতে মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা থাড মোতায়েনের তীব্র বিরোধীতা করে চীন। উত্তর কোরিয়া মাধ্যম আকারের ক্ষেপণাস্ত্রটি প্রতিরোধ করার জন্য গুয়াম এবং হাওয়াইতে মার্কিন থাড ব্যাটারী স্থাপন করা হয়েছে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.