শুক্রবার ২ অগ্রহায়ণ, ১৪২৫ ১৬ নভেম্বর, ২০১৮ শুক্রবার

বাড্ডা ইউলুপ চালু হচ্ছে আজ

অনলাইন ডেস্ক: দীর্ঘ দিনের যানজট ভোগান্তির অবসান ঘটিয়ে চালু হতে যাচ্ছে প্রগতি সরণির বাড্ডা ইউলুপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার বিকেল ৫টায় এটি উদ্বোধন করবেন।

দীর্ঘ প্রতীক্ষিত এই ইউলুপটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর পরই সাধারণের যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে যানজট প্রবণ মালিবাগ-নতুনবাজার এলাকার বাসিন্দা ও যাত্রীদের ভোগান্তি লাঘবে রামপুরা ও বাড্ডা প্রান্তে দুটি ইউলুপ নির্মাণের পরিকল্পনা করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এর মধ্যে গত বছরের ২৫ জুন রামপুরা প্রান্তের (দক্ষিণ) ইউলুপটি চালু হয়। দ্বিতীয়টি বাড্ডা ইউলুপ। গুলশান-বাড্ডা সংযোগ সড়কের কাছে মেরুল বাড্ডায় এর অবস্থান।

বাড্ডা ইউলুপটি দৈর্ঘ্যে ৪৫০ ও প্রস্থে ১০ মিটার। প্রকল্প ব্যয় প্রায় ৪০ কোটি টাকা। কিন্তু দুই বছরেরও বেশি সময় আগে ২০১৫ সালের মাঝামাঝিতে শুরু হওয়া বাড্ডা ইউলুপটির কাজ চলেছে মন্থর গতিতে। কয়েক দফায় মেয়াদ বাড়িয়ে এর প্রকল্প ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৬৫ কোটি টাকা। তবে বাড্ডা ইউলুপটি চালুর পরে এই এলাকার যানজট নিরসন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

হাতিরঝিল উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক (রাজউক) জামাল আক্তার ভূঁইয়া জানিয়েছেন, ২০১৫ সালের মাঝামাঝি হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের আওতায় এই সেতুটির নির্মাণকাজ শুরু হয়। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) এই প্রকল্প বাস্তবায়নে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ প্রকৌশল নির্মাণ ব্যাটালিয়ন। নির্মাণকাজের দায়িত্বে আছে স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড।

এদিকে, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে বাড্ডায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। নিরাপত্তার অংশ হিসেবে শনিবার দুপুর ৩টা থেকে বাড্ডা ও হাতিরঝিল এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করবে পুলিশ।

শুক্রবার রাতে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএমপি জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ জুলাই বিকেল ৫টায় বাড্ডা ইউলুপ উদ্বোধন করবেন। উদ্বোধন উপলক্ষে বিকেল ৩টা থেকে রামপুরা টিভি ভবন এলাকার বাড্ডা ইউলুপ এবং সমগ্র হাতিরঝিল এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

 

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.