রবিবার ৪ অগ্রহায়ণ, ১৪২৫ ১৮ নভেম্বর, ২০১৮ রবিবার

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনে ফের বিজয়ী এরদোয়ান

বিশেরবাঁশী ডেস্ক: তুরস্কের দীর্ঘদিনের ক্ষমতাশীল নেতা রিসেপ তাইয়্যেপ এরদোয়ান দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী হয়েছেন। দেশটির নির্বাচন কর্তৃপক্ষ সোমবার রাতে এ তথ্য জানিয়েছে। এরদোয়ান দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম রাউন্ডে জয় পেয়েছেন। এর ফলে দেশটির ক্ষমতায় ফের আসতে যাচ্ছেন তিনি। নির্বাচন কর্মকর্তা সাদি গুভেন বিস্তারিত কিছু না জানিয়ে বলেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ান সকল বৈধ ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন।’

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নির্বাচনে এরদোয়ান গণনাকৃত ৯৯ শতাংশ ভোটের মধ্যে ৫৩ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুহারেম পেয়েছেন ৩১ শতাংশ ভোট। বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি এখনো নির্বাচনের ফলাফল মেনে নেয়নি। তবে তারা জানিয়েছে, ফলাফল যাই হোক তারা তাদের গণতান্ত্রিক লড়াই চালিয়ে যাবে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে ঘোষিত ফলাফল নিয়ে অনেকে প্রাথমিকভাবে সংশয় প্রকাশ করেছেন। নির্বাচনের চূড়ান্ত ফলাফল আগামী শুক্রবার ঘোষণা করা হবে। এরদোয়ান জানিয়েছেন, তার নেতৃত্বাধীন দল একে পার্টিও সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। তিনি বলেন, ‘তুরস্ক সারা বিশ্বের গণতন্ত্রের জন্য একটি দৃষ্টান্ত স্থাপন করেছে।’ উল্লেখ্য, প্রথম রাউন্ডে জয়ের পর সংসদের মাধ্যমে চূড়ান্তভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন এরদোয়ান।

বিশেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/ইলিয়াছ

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.