শনিবার ৩ অগ্রহায়ণ, ১৪২৫ ১৭ নভেম্বর, ২০১৮ শনিবার

ঘূর্ণিঝড় মোরায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের দশ লাখ ইউরো দেবে ইউরোপিয়ান ইউনিয়ন

  • অনলাইন ডেস্ক

গত মে মাসে বাংলাদেশের উপকূল অঞ্চলে আঘাত হানা ঘূর্ণিঝড় মোরায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য দশ লাখ ইউরো সহায়তা দেবে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই কারণে বাংলাদেশের প্রতিবেশী দেশ মিয়ানমার পাবে ৫ লাখ ইউরো।

ঝড় আক্রান্ত সব থেকে ঝুঁকিপূর্ণ অঞ্চলসমূহের সব থেকে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য জরুরি সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে দক্ষিণ এশিয়ার এই দুটি দেশকে এই অর্থ বরাদ্দ দেয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এ বিষয়ে ইইউ এর মানবিক সহায়তা এবং সংকট মোকাবেলা বিষয়ক কমিশনার ক্রিসটস স্টাইলিয়ানিডেস বলেন, ‘ঘূর্ণিঝড় মোরার কারণে বাংলাদেশ ও মিয়ানমারের হাজারো মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, যাদের জরুরি ভিত্তিতে সহায়তা এবং পুনর্বাসন প্রয়োজন। ক্ষতিগ্রস্ত পরিবার তাদের বাড়ি-ঘর, দৈনন্দিন ব্যবহার করা জিনিসপত্র হারিয়েছেন এবং তাদের কর্মসংস্থানের উপায়ও বন্ধ রয়েছে।

তিনি আরও বলেন, যারা কঠিন সময়ে টিকে থাকার চেষ্টা করছেন তাদেরকে আশ্রয় এবং নিরাপদ জীবন নিশ্চিত করতে ইইউয়ের পক্ষ থেকে দেয়া এ্ই সহায়তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ সরকারের তথ্য অনুযায়ী ঘূর্ণিঝড় মোরায় ৫২ হাজার বাড়ি-ঘরের ক্ষয়ক্ষতি হয়েছে এবং বাস্তুহীন হয়েছেন দুই লাখের বেশি মানুষ।

এই ঝড়ে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে দেশের দক্ষিণ-পূর্ব দিকের কক্সবাজার জেলা।

বি.বা/ডেস্ক/ক্যানি

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.