বুধবার ৩০ কার্তিক, ১৪২৫ ১৪ নভেম্বর, ২০১৮ বুধবার

মার্কিন এফ ১৬ ও সুইডিশ যুদ্ধবিমান কিনছে ভারত

মার্কিন এফ ১৬ ও সুইডিশ যুদ্ধবিমান কিনছে ভারত

বিষেরবাঁশী ডেস্ক: ১ দশমিক ৩ লাখ কোটি রুপির যুদ্ধবিমান ক্রয়সংক্রান্ত চুক্তি চূড়ান্ত করার পথে হাঁটতে চলেছে ভারতের কেন্দ্রীয় সরকার। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে মার্কিন যুদ্ধবিমান এফ ১৬ ও সুইডেনে নির্মিত সাব গ্রিপেন ফাইটার এয়ারক্রাফট পরীক্ষা করে দেখছে ভারতীয় বিমানবাহিনী।

চলছে প্রযুক্তি আমদানির কথাবার্তাও। সে ক্ষেত্রে প্রথম দফায় কয়েকটি যুদ্ধবিমান আমদানি করা হলেও তারপর ভারতেই বিদেশি প্রযুক্তি ও কারিগরি সহায়তায় তৈরি হবে নতুন যুদ্ধবিমানগুলি।
ভারতীয় বিমানবাহিনী সূত্রে খবর, নতুন দুই ধরনের যুদ্ধবিমানই ভারতীয় সেনার হাতে তুলে দিতে আগ্রহ দেখিয়েছে তারা। সাত বছর আগেও একবার এই চিন্তাভাবনা করেছিল মন্ত্রণালয়। সেই সময়ও যুদ্ধবিমান দুটিকে নানা কঠিন পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়েছিল। সেই সময় ভারতের দরকার ছিল ১২৬টি মিডিয়াম মাল্টি-রোল কমব্যাট এয়ারক্রাফট। কিন্তু সেই সময় এফ ১৬ বা সুইডিশ ‘সাব গ্রিপেন’ যুদ্ধবিমানকে বেছে নেওয়া যায়নি। কারণ সেগুলিতে আধুনিক রাডার ব্যবস্থা ছিল না। AESA বা ‘অ্যাক্টিভ ইলেকট্রনিক্যালি স্ক্যানড অ্যারে’ সেই সময় এ ধরনের বিমানে থাকা বাধ্যতামূলক ছিল।

কিন্তু এবার বিদেশি সংস্থাগুলো ভারতীয় বিমানবাহিনীর সমস্ত দাবি-দাওয়া ও চাহিদা মেনে নতুন যুদ্ধবিমানে এমন কিছু প্রযুক্তি যোগ করেছে, যেগুলি আগে কখনও আকাশপথে যুদ্ধের সময় ব্যবহার করেনি ভারত। আগামী এক বছরের মধ্যে নির্বাচিত সংস্থার সঙ্গে চুক্তি চূড়ান্ত করে ফেলতে এবার দফায় দফায় ট্রায়াল হবে নতুন যুদ্ধবিমানগুলির। পরীক্ষায় পাশ করলে ও সেনাকর্তাদের পছন্দ হলে ১২০টি নতুন সিঙ্গল ইঞ্জিন সমৃদ্ধ যুদ্ধবিমান নির্মাণের বরাত দেবে কেন্দ্র। সেক্ষেত্রে রুশ প্রযুক্তিতে নির্মিত মিগ সিরিজের মিগ-২১ ও মিগ-২৭ যুদ্ধবিমানের বদলে নতুন ফাইটার জেটই হয়ে উঠবে ভারতীয় বিমানবাহিনীর অন্যতম প্রধান হাতিয়ার।

২০২৫ সালের মধ্যেই অবসর গ্রহণ করতে চলেছে ভারতীয় বিমান বাহিনীর মিগ ২১ ও ২৭। তাই মেক ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে নতুন ১২০টি লাইট কমব্যাট এয়ারক্রাফটকে দ্রুত সেনার হাতে তুলে দিতে চায় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.