শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

যেখানে অপ্রতিরোধ্য শ্রীলঙ্কা, নেই বাংলাদেশ

  • অনলাইন  ডেস্ক

 

জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেটের জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ এ এগিয়ে গেল শ্রীলঙ্কা। নিরোশান ডিকেভেল্লা ও ধানুষ্কা গুনাথিলাকার ২২৯ রানের উদ্বোধনী জুটিতে সফরকারীদের ছুঁড়ে দেয়া তিনশ পেরোনো লক্ষ্য সহজেই টপকে যায় অ্যাঞ্জেলো ম্যাথুজের দল।

দুইশ পেরোনো জুটির পথে সেঞ্চুরি পেয়েছেন ডিকেভেল্লা ও গুনাথিলাকা। দুই উদ্বোধনীর একই ইনিংসে সেঞ্চুরির ৩৫তম নজির এটি, শ্রীলঙ্কার হয়ে অষ্টমবার। যে কীর্তিতে নাম নেই বাংলাদেশের।

বৃহস্পতিবার হাম্বানটোটায় শুরুতে ব্যাট করে হ্যামিল্টন মাসাকাদজার ১১১ রানে নির্ধারিত ওভারে ৮ উইকেটে ৩১০ রান তোলে জিম্বাবুয়ে। এছাড়া টেরিসাই মুসাকান্দা ৪৮ ও শেন উইলিয়ামস ৪৩ রানের অবদান রাখেন।

জবাব দিতে নেমে নিরোশান ডিকেভেল্লা ও ধানুষ্কা গুনাথিলাকা শুরু থেকেই চালিয়ে খেলেন। সেঞ্চুরি তুলে ৩৭ ওভার পর্যন্ত অবিচ্ছিন্ন ছিলেন দুজনে। দুজনেরই এটি ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি।

ডিকেভেল্লা ফিরেছেন আগে। ১৪ চারে ১১৬ বলে ১০২ রানের ইনিংস সাজিয়ে। গুনাথিলাকা থেমেছেন ১১৬ রানে। ম্যাচসেরা ইনিংসটি এক ছয় ও ১৫ চারে ১১১ বলে সাজানো।

পরে কুশল মেন্ডিস অপরাজিত ২৪ ও উপুল থারাঙ্গা অপরাজিত ৪৪ রানে জয়ে নোঙর ফেলেই মাঠ ছাড়েন। মি. এক্সট্রা খাত থেকে এসেছে ২২ রান।

ডিকেভেল্লা ও গুনাথিলাকার জুটিটি ওয়ানডে ক্রিকেটের উদ্বোধনীতে ১৬তম সর্বোচ্চ জুটি। এই উইকেটে জুটির বিশ্বরেকর্ডটিও লঙ্কানদের দখলে। থারাঙ্গা ও জয়সুরিয়ার করা ২৮৬, ইংল্যান্ডের বিপক্ষে ২০০৬ সালে লিডসে এসেছিল। তবে শ্রীলঙ্কার হয়ে উদ্বোধনীতে এটি পঞ্চম সর্বোচ্চ রানের জুটি এবং দশমবারের মত দুইশ পেরোনো উদ্বোধনী জুটি।

দুই লঙ্কানের দুর্দান্ত সেঞ্চুরি দুটি অন্য একটি জায়গায় অনন্য হয়ে থাকবে। একই ইনিংসে দুই উদ্বোধনীর সেঞ্চুরির দেখা পাওয়ার ৩৫তম নজির এটি। যার ৮টিই শ্রীলঙ্কার। সর্বশেষটি এল হাম্বানটোটায়।

উদ্বোধনী জুটির জোড়া সেঞ্চুরির নজিরে শ্রীলঙ্কাই সবার ওপরে। ৬ বার করে এই কীর্তি ছোঁয়ার রেকর্ড আছে এশিয়ার অন্য দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের। তিনে থাকা সাউথ আফ্রিকা পাঁচবার ও চারে থাকা অস্ট্রেলিয়ার চারবার করে এই কীর্তি আছে। তবে একবারও নেই বাংলাদেশের। কোন ওয়ানডেতে বাংলাদেশের দুই উদ্বোধনীরই সেঞ্চুরি ছোঁয়ার কোন কীর্তিই যে নেই। স্কটল্যান্ড ও কেনিয়ারও সেখানে একবার করে এই কীর্তি ছোঁয়ায় নাম আছে।

 

বি.বা/ডেস্ক/ক্যানি

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.