মঙ্গলবার ৯ মাঘ, ১৪২৫ ২২ জানুয়ারি, ২০১৯ মঙ্গলবার

লাচ্ছা সেমাই ঘরে তৈরি করবেন যেভাবে

বিশেরবাঁশী ডেস্ক: ঈদের দিন সেমাই তো রান্না করতেই হবে। ঈদে বাজার থেকে কেনা সেমাইয়ের বদলে ঘরে তৈরি স্বাস্থ্যকর সেমাই রান্না করে ফেলতে পারেন। জেনে নিন কীভাবে লাচ্ছা সেমাই তৈরি করবেন।

উপকরণ
ময়দা- ১ কাপ
মাখন- আধা কাপ
সয়াবিন তেল- ১ কাপ
কর্ন ফ্লাওয়ার- ৫ টেবিল চামচ
তেল- ভাজার জন্য
ঘি- ১ টেবিল চামচ
প্রস্তুত প্রণালি

একটি পাত্রে ময়দার সঙ্গে অল্প অল্প করে পানি মিশিয়ে কাই তৈরি করুন। অতিরিক্ত নরম যেন না হয়ে যায় সেদিকে লক্ষ রাখবেন। কাই দুই ভাগে ভাগ করে গোল করে চেপে নিন। মাঝে খানিকটা গর্ত করে নিন, অনেকটা ডোনাটের মতো হবে আকৃতি। মাখন গলিয়ে নিন। একটি ছড়ানো ট্রে অথবা বাটি নিন। গলিয়ে নেওয়া মাখন ছড়িয়ে দিন উপরে। এবার সয়াবিন তেল ও কর্ন ফ্লাওয়ার দিয়ে দিন মাখনের উপর। কাঁটাচামচের সাহায্যে নেড়ে মিহি করুন। ডোনাট আকৃতির ডোগুলো ট্রেতে দিয়ে মিশ্রণটি চামচের সাহায্যে মেখে দিন। ২০ মিনিট রেখে দিন এভাবেই। ২০ মিনিট পর ডোয়ের গর্তের ভেতর আঙ্গুল দিয়ে ঘোরাতে থাকুন। এক হাত দিয়ে ঘোরাবেন ও অন্য হাত দিয়ে চেপে চেপে দেবেন। বেশ অনেকক্ষণ এভাবে ঘোরাতে হবে। ডো যেন ছিড়ে না যায়। গর্ত বড় হয়ে ডো খানিকটা লম্বা হলে প্যাঁচ দিয়ে বাংলার ৪ এর মতো করে ট্রেতে রাখুন। এবার নিচের অংশ উপরে তুলে দিয়ে জিরো বা শূন্যের আকৃতি করুন। আবার একইভাবে হাত দিয়ে ধরে ঘোরাতে হবে ও একইভাবে আবারো প্যাঁচ দিতে হবে। দুটি ডো একইভাবে পেঁচিয়ে রাখুন। কিছুক্ষণ ট্রেতে কর্ন ফ্লাওয়ারের মিশ্রণে রেখে আবারো একইভাবে পেঁচাতে থাকুন। এভাবে মোট পনেরো থেকে ষোলবার পেঁচান। যখন দেখবেন ডো একদম নরম হয়ে গেছে ও সুতার মতো পেঁচানো অংশগুলো বোঝা যাচ্ছে তখন পেঁচানো বন্ধ করতে হবে।
একটি পিড়ির উপর সাবধানে নিন একটি ডো। হাতের সাহায্যে হালকা করে চেপে বড় করে দিন ডো। চুলায় তেল গরম করে ঘি দিয়ে দিন। মাঝারি আঁচে ডো ভেজে নিন। ভাজার সময় কাঠির সাহায্যে সেমাইগুলো সামান্য আলাদা করে দেবেন। এক পাশ শক্ত হয়ে গেলে সাবধানে উলটে দিন। মচমচে হয়ে গেলে সেমাই উঠিয়ে তেল ঝরিয়ে নিন। রান্না করুন ঘরে তৈরি লাচ্ছা সেমাই।

বিশেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/ইলিয়াছ

Categories: লাইফস্টাইল,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.