বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

‘না’গঞ্জের পাগলা ও মুন্সিখোলায় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ’

বিষেরবাঁশী ডটকম: পাগলা মুন্সিখোলা এলাকায় বুড়িগঙ্গা নদীর তীর দখল করে গড়ে উঠা শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডিব্লিউটিএ। নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম ভানু শন্তির নেতৃত্বে পুলিশ ও আনসার সদস্যদের সহযোগিতায় মঙ্গলবার সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত চলে এ উচ্ছেদ অভিযান। নদীর তীরবর্তী প্রায় ৭ সাত কিলোমিটার জায়গা বালু ফেলে ভরাট করে গড়ে উঠা কাঁচা-পাকা ও আধাপাকা স্থাপনা উচ্ছেদেরর পর সেখানে খনন করে নদীর সঙ্গে পুনসংযোগ করে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন বিআইডিব্লউটিএর সদরঘাট বন্দরের যুগ্ম পরিচালক আরিফ উদ্দিনসহ বিআইডিব্লিউটিএর কর্মকর্তারা।
এ ছাড়া ১৫ শতাংশ জমি ইট, বালু দিয়ে ভরাট করার সেখানে ইট,বালু রাখার দায়ে একটি প্রতিষ্ঠানের বালু ও পাথর জব্দ করে নিলামে বিক্রি ও সংশ্লিষ্ট দুইজনকে আটক করা হয়।

নদীর সীমানা প্রাচীরের ভেতরে ঢুকে পাকা স্থাপনা নির্মাণ করায় ওয়াহিদ এন্ড ব্রাদাসের দেড়শ ফুট লম্বা ও পাচঁফুট প্রশস্ত পাকা স্থাপনা ভেঙ্গে দেয়া হয়। পাগলা বাজারে নদীর র্তীর দখল করে স্থাপনা নির্মাণ করায় রশিদ এন্টারপ্রাইজের স্থাপনা গুড়িয়ে দেয়া হয়। এ অভিযান চারদিন চলবে বলে সূত্র জানায়।

উল্লেখ্য,হাইকোর্টের নির্দেশে কয়েক বছর আগে বুড়িগঙ্গা নদীর ফতুল্লার পোস্ট অফিস থেকে আলীগঞ্জ পর্যন্ত সোয়া কিলোমিটার এলাকায় কোটি টাকা ব্যয়ে জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ কর্তৃক ওয়াকওয়ে নির্মাণ ও সীমানা পিলার স্থাপন করা হলেও হাইকোর্টের নির্দেশের কোন তোয়াক্কাই করেনি প্রভাবশালী মহল। বরং প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ওয়াকওয়ে ভেঙ্গে ফেলা হয়।

বিআইডব্লিউটিএ ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক আরিফউদ্দিন জানান, দখলদাররা যত প্রভাবশালীই হোক না কেন তাদের কোন প্রকার ছাড় দেয়া হবে না। এর আগে বিআইডব্লিউটিএ বুড়িগঙ্গার তীর পরিদর্শন করে পলাশের বিরুদ্ধে ফতুল্লা মডেল থানায় জিডি দায়ের করেন। জিডিতে ফতুল্লার পোস্ট অফিস থেকে আলীগঞ্জ পর্যন্ত পলাশ ও তার লোকজনের বিরুদ্ধে বুড়িগঙ্গার তীর দখল করে ওয়াকওয়ে ভেঙ্গে অবৈধভাবে ব্যবসা পরিচালনার অভিযোগ আনা হয়েছে।

ফতুল্লা মডেল থানা পুলিশের অফিসার-ইন-চার্জ (ওসি) শাহ মোহাম্মদ মঞ্জুর কাদের জানান, বিআইডব্লিউটিএ ঢাকা নদী বন্দরের জিডির প্রেক্ষিতেই আইনগত ব্যবস্থা নেয়া অর্থাৎ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। সকাল ৯টা থেকে চলা এ অভিযান আলীগঞ্জ পর্যন্ত চলবে।তথ্যসূত্র:প্রেস নারায়ণগঞ্জ

Categories: নারায়ণগঞ্জের খবর,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.