রবিবার ৪ অগ্রহায়ণ, ১৪২৫ ১৮ নভেম্বর, ২০১৮ রবিবার

‘শারীরিক সম্পর্ক মানেই বিয়ে নয়’

'শারীরিক সম্পর্ক মানেই বিয়ে নয়'

বিষেরবাঁশী ডেস্ক: এক রাতের জন্য শারীরিক সম্পর্ক কিংবা বহুদিন ধরেই দু’জনের মধ্যে শারীরিক সম্পর্ক রয়েছে। কিন্তু হিন্দু মত অনুযায়ী, এই ধরনের সম্পর্ককে কখনই বিয়ের পর্যায়ে ফেলা যাবে না।

সম্প্রতি বম্বে হাই কোর্টের পক্ষ থেকে একটি মামলার রায়দানের সময় এমনটাই জানানো হল। পাশাপাশি ওই নির্দেশে এটাও বলা হয়েছে যে, বিয়ে না হলে ওই সম্পর্ক থেকে কোনও সন্তান জন্মালে সে কোনওদিনই বাবার সম্পত্তির অধিকারী হবে না।
বিয়ের সময় কিছু ধর্মীয় আচার-অনুষ্ঠান ও নির্দিষ্ট বেশ কয়েকটি নিয়মকানুন মানা হয়। এসবের বদলে কেবল শারীরিক সম্পর্ক স্থাপন হলে হিন্দু মতে সেটা কখনই বিয়ে হতে পারে না। রায়ের সময় বিচারক মৃদুলা ভাটকর এমনটাই জানান। বলেন, ‘একটি সম্পর্ককে তখনই বিয়ে বলে মেনে নেওয়া যাবে, যখন সেখানে ধর্মীয় আচার-অনুষ্ঠানগুলি মানা হবে। কিংবা আইনিভাবে সইসাবুদ হবে। ভুল করে বা দু’পক্ষের সম্মতিতে শারীরিক সম্পর্ক হলে সেটা কখনওই বিয়ে নয়। ’

এক ব্যক্তির দুই স্ত্রী। তাঁর দ্বিতীয় পক্ষের কন্যাসন্তান বাবার সম্পত্তি পাবে কিনা, সেই মামলাটির রায়েই এই কথা জানিয়েছে বম্বে হাইকোর্ট। যেহেতু ওই ব্যক্তির দ্বিতীয়পক্ষের স্ত্রীর কাছে বিয়ের সমস্ত তথ্যপ্রমাণ ছিল। তাই নিয়মানুযায়ী বাবার সম্পত্তির অধিকারিণী হতে পারবে ওই মহিলার মেয়েও। রায়ে জানিয়ে দিয়েছেন বিচারপতি ভাটকর।

তবে এই মামলার শুনানিতে আরও একটি গুরুত্বপূর্ণ দিকে আলোকপাত করেছেন বিচারপতি মৃদুলা ভাটকর। শুনানির সময় হিন্দু বিবাহ আইনের ১৬ নং ধারার কথা উল্লেখ করেছেন। পাশাপাশি বলেন, ‘আমাদের সমাজ এখন পরিবর্তনশীল। কিছু কিছু দেশে সমলিঙ্গে বিবাহ আইনসিদ্ধ করা হয়েছে। কিন্তু লিভ-ইন সম্পর্ক এবং সেই সম্পর্কের কারণে জন্মানো সন্তানদের নিয়ে কিছু জটিলতা দেখা দিয়েছে। যে কারণে বিয়ের সংজ্ঞা নির্ধারণ করাই এখন নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ’

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক,লাইফস্টাইল

Leave A Reply

Your email address will not be published.