মঙ্গলবার ৬ অগ্রহায়ণ, ১৪২৫ ২০ নভেম্বর, ২০১৮ মঙ্গলবার

দুই প্রতিবেশী দেশ একসাথে চলতে চাই : শেখ হাসিনা

মহান মুক্তিযুদ্ধের সময় ভারতের সঙ্গে সৌহর্দ্যপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমাদের মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদান কোনো দিন ভুলে যাওয়ার নয়। আমরা দুই প্রতিবেশী দেশ সব সময় একসাথে চলতে চাই।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

মুক্তিযুদ্ধের বিষয়ে শেখ হাসিনা বলেন, ‘মুক্তিযুদ্ধকালীন এক কোটি বাংলাদেশি শরণার্থীকে আশ্রয় ও মুক্তিযুদ্ধাদের ট্রেনিং দেওয়ার ব্যবস্থা করে ভারত।’

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, ‘কবি গুরুর হাতে গড়া এই শান্তিনিকেতন। তিনি শুধু ভারতের কবি নন, তিনি আমাদেরও (বাংলাদেশ) কবি। তার (রবীন্দ্রনাথ) অধিকাংশ কবিতা বাংলাদেশে বসে লেখা।’ তাই কবি গুরুর ওপর বাংলাদেশের অধিকারও বেশি বলে মন্তব্য করেন শেখ হাসিনা।

ভারতের সঙ্গে ছিটমহল বিনিময় বিষয়ে শেখ হাসিনা বলেন, ‘দুই প্রতিবেশী দেশের মধ্যে সোহার্দ্য ও আনন্দ উল্লাসের মধ্য দিয়ে ছিটমহল বিনিময়- বিশ্বে একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.