বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

বড়পুকুরিয়া খনিতে কয়লা উৎপাদন শুরু

বিশেরবাঁশী ডেস্ক: শ্রমিকদের চলমান আন্দোলনের মুখে ৮ দিন পর সোমবার (২১ মে) সকাল ৬টা থেকে চীনা শ্রমিক দিয়ে বড়পুকুরিয়া খনিতে কয়লা উৎপাদন শুরু হয়েছে। খনির এমপিএমঅ্যান্ডপি (উৎপাদন, ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ ও প্রভিশনিং সার্ভিসেস) চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসি-এক্সএমসি কনসোর্টিয়াম চীনা শ্রমিক দিয়ে কয়লা উৎপাদন শুরু করে। অন্যদিকে, খনি শ্রমিকরা নবম দিনের মত কর্মবিরতি অব্যাহত রেখেছে।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহমদ জানান, খনিতে তিন শতাধিক চীনা শ্রমিক-প্রকৌশলী রয়েছেন। দেশীয় শ্রমিক ৮ দিনেও কাজে না ফেরায় চীনা শ্রমিক-প্রকৌশলী দিয়েই প্রতিদিন এক শিফটে কয়লা উৎপাদনের সিদ্ধান্ত নেয় ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসি-এক্সএমসি কনসোর্টিয়াম।

প্রতিষ্ঠানের এমডি আরও বলেন, শ্রমিকদের চলমান আন্দোলন নিয়ে রোববার (২০ মে) সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি, জ্বালানি সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। সেখানে শ্রমিকদের সঙ্গে আলোচনার জন্য উচ্চ পর্যায়ের ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা এসে শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসবেন। তার আগে শ্রমিকদের কাজে ফিরতে হবে বলে তিনি জানান।

এদিকে ১৩ দফা দাবিতে ১৩ মে থেকে খনি গেটের সামনে অবস্থান নিয়ে খনি শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করে আসছে। ১৫ মে শ্রমিকদের সঙ্গে খনি কর্মকর্তাদের সংঘর্ষ হয়। এতে খনির ৯ কর্মকর্তা, ৫ শ্রমিক, ২ পুলিশ সদস্যসহ ২০ জন গুরুতর আহত হয়। এর আগে ১৪ মে শ্রমিকদের হামলায় এক খনি কর্মচারী আহত হয়।

এ দু’টি ঘটনায় খনির ব্যবস্থাপক (নিরাপত্তা) সৈয়দ ইমাম হাসান বাদী হয়ে শ্রমিক কর্মচারী ইউনিয়ন সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, সাবেক সভাপতি ওয়াজেদ আলী, খনি এলাকার ক্ষতিগ্রস্ত ২০ গ্রামের সমন্বয় কমিটির সদস্য মশিউর রহমান বুলবুল, মিজানুর রহমানসহ ৪০ জন ও অজ্ঞাতনামা ৭০ সহ মোট ১১০ জনকে আসামি করে ১৬ মে পার্বতীপুর মডেল থানায় পৃথক দু’টি মামলা দায়ের করে।

একই ঘটনায় রোববার (২০ মে) বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান খনির ১৪ জন কর্মকর্তাকে আসামি করে দিনাজপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন।

বিশেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/ইলিয়াছ

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.