বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

শিক্ষার্থীর নিরাপত্তায় দিল্লির স্কুলে দেড় লাখ ক্যামেরা

বিশেরবাঁশী ডেস্ক: ৫শ’ ৯৭ কোটি রুপি ব্যয়ে শিক্ষার্থীদের নিরাপত্তায় দিল্লির বিভিন্ন সরকারি স্কুলে ১ লাখ ৪৬ হাজার সিসি ক্যামেরা স্থাপনের অনুমোদন দিয়েছে সরকারের ব্যয় সংক্রান্ত কমিটি। আগামী ছয় মাসের মধ্যে বাস্তবায়ন হতে যাচ্ছে এ প্রকল্প।

দেশটির পিডব্লিউডি মন্ত্রী সত্যেন্দর জইন জানিয়েছেন, দিল্লি সরকারের মালিকানাধীন ১ হাজার ২৮টি স্কুলের প্রতিটি শ্রেণীকক্ষে এসব ক্যামেরা স্থাপন করা হবে।

মন্ত্রী আরো বলেন, প্রকল্প শেষ হওয়ার পর শিক্ষার্থীরা ক্লাসরুমে কী পড়াশোনা করছে তা সরাসরি দেখানোর ব্যবস্থা করা হবে তাদের বাবা-মায়ের জন্য। শুধু তাই নয় পরবর্তীতে ভিডিও সংক্রান্ত সচিত্র প্রতিবেদনের জন্য প্রতিটি স্কুলের অধ্যক্ষের কাছে এলইডি পর্দা দেওয়া হবে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠান উচ্চগতির ইন্টারনেট সেবার মাধ্যমে সুনির্দিষ্ট ব্যান্ডউইডথ দিয়ে এ সেবা নিশ্চিত করবে। এজন্য শিক্ষার্থীর বাবা-মাকে মোবাইল ফোন অ্যাপের মাধ্যমে সংযুক্ত করে দেওয়া হবে আইডি ও পাসওয়ার্ড।

প্রকল্পের ৫শ’ ৯৭ কোটি রূপির মধ্যে ৩শ’ ৮৫ কোটি বাস্তবায়নে, ৫৭ কোটি পাঁচ বছরের রক্ষণাবেক্ষণ ব্যয় ও ১৫৪ কোটি পাঁচ বছরের ইন্টারনেট সংযোগ ব্যয়ের জন্য নির্ধারণ করা হয়েছে।

বিশেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/ইলিয়াছ

Categories: বিজ্ঞান ও প্রযুক্তি,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.