মঙ্গলবার ৮ জ্যৈষ্ঠ, ১৪২৫ ২২ মে, ২০১৮ মঙ্গলবার

খালেদা জিয়ার জামিন প্রশ্নে আদেশ আজ

বিশেরবাঁশী ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন বিষয়ে আজ আদেশের দিন ধার্য করা হয়েছে। গতকাল এ বিষয়ে আদেশের কথা থাকলেও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আবার যুক্তিতর্ক তুলে ধরার আবেদন জানান। এতে অনুমতি দেন আপিল বিভাগ। এরপর গতকাল দুপুরে তার যুক্তি উপস্থাপন শেষ হলে আদালত আদেশের জন্য আজ দিন ধার্য করেন।

এর আগে ৮ ও ৯ মে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও খালেদা জিয়ার আইনজীবীরা জামিনের পক্ষে-বিপক্ষে আপিল বিভাগে যুক্তিতর্ক তুলে ধরেন। গতকাল সকালে অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, ‘আমি আরো কিছু যুক্তিতর্ক তুলে ধরতে চাই।’ তিনি আদালতের কাছে আজ বুধবার যুক্তিতর্ক তুলে ধরার দিন ধার্য করার আবেদন জানান। এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ গতকাল বেলা সাড়ে ১১টায় সময় নির্ধারণ করে যুক্তিতর্ক তুলে ধরার আদেশ দেন।

ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতে বিচারক ড. মো. আখতারুজ্জামান গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দেন। একই সঙ্গে এ মামলায় তার ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়।

পূর্ণাঙ্গ রায় প্রকাশ হওয়ার পর খালেদা জিয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১২ মার্চ তাকে চার মাসের জামিন দেন হাইকোর্টের একটি বেঞ্চ। দুদক ও রাষ্ট্রপক্ষ ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে গেলে সর্বোচ্চ আদালত ১৪ মার্চ জামিন স্থগিত করে নিয়মিত লিভ টু আপিল করার আদেশ দেন। এরপর ১৯ মার্চ দুদক ও রাষ্ট্রপক্ষকে আপিলের অনুমতি দিয়ে ৮ মে শুনানির দিন ঠিক করে দেন আপিল বিভাগ। ফলে খালেদা জিয়ার জামিন স্থগিতই থাকে। প্রসঙ্গত, ৮ ফেব্রুয়ারি মামলায় সাজা হওয়ার পর থেকে খালেদা জিয়া পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।

বিশেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/ইলিয়াছ

Categories: আইন-আদালত,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.