মঙ্গলবার ৬ ভাদ্র, ১৪২৫ ২১ আগস্ট, ২০১৮ মঙ্গলবার

সরকারকে সেলিম ওসমানের প্রস্তাব

বিষেরবাঁশী ডেস্ক: তৈরি পোশাক শিল্পে বহিরাগতদের অনুপ্রবেশ ও তাদের অনৈতিক কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় উদ্ যোগ গ্রহনের জন্য সরকারের দৃষ্টি আকর্ষন করেছেন বিকেএমইএ সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। এক্ষেত্রে প্রয়োজনে বিকেএমইএ, বিজিএমইএ, বাণিজ্যমন্ত্রণালয় ও শ্রম-মন্ত্রণালয় যৌথভাবে সঠিক পরিকল্পনা নির্ধারণের প্রস্তাব দিয়েছেন তিনি।

সোমবার ৭মে বিকেল ৩টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে “তৈরি পোশাক খাতে শ্রম অধিকার নিশ্চিতকরণ ও কর্মপরিবেশ উন্নয়নে আইলএলও কর্তৃক সুপারিশকৃত এবং বাংলাদেশ কর্তৃক প্রতিশ্রুত সময় ভিত্তিক কর্ম পরিকল্পনা বাস্তবায়ন ও কমপ্লায়েন্স সংক্রান্ত পর্যালোচনা’ বিষয়ে মতবিনিময় সভায় তিনি এই প্রস্তাব রাখেন।

সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ পোশাক শিল্পখাতে শ্রম অধিকার নিশ্চিত করতে আইনমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী নির্ধারিত সরকারি প্রস্তাবনা আইএলও’তে প্রেরণ করার জন্য শ্রম মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছেন।

উল্লেখিত বিষয়ে সরকারের গৃহিত সিদ্ধান্তে বিকেএমইএ’র পাশাপাশি বিজিএমইএ, এফবিসিসিআই, বাংলাদেশ অ্যামপ্লায়ার্স ফেডারেশন ও বেপজা একমত পোষণ করেন।

সভা শেষে বিকেএমইএ সভাপতি এ.কে.এম সেলিম ওসমান গত ৪-৬ এপ্রিল জাপানের টোকিওতে আয়োজিত ফ্যাশন ওয়ার্ল্ড ২০১৮’তে বিকেএমইএ’র অংশগ্রহণ, মেলার সাফল্য, বায়ারদের সাথে আলোচনা ও বিভিন্ন চেম্বার এ্যাসোসিয়েশন ও সরকারের সাথে আলোচনা বিষয়ে প্রস্তুতকৃত বিকেএমইএ’র একটি বিশেষ প্রতিবেদন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের হাতে তুলে দেন।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এর সভাপতিত্বে উক্ত মত বিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ.রহমান, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান ও বাংলাদেশ এমপ্লায়ার্স ফেডারেশন-এর সভাপতি কামরান টি.রহমান। উক্ত সভায় লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব শহিদুল হক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ শহিদুল হক, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম আফরোজা খান, বেপজা’র নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ হাবিবুর রহমান খান, এনডিসি, পিএসসি এবং বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মনসুর আহমেদ অংশগ্রহণ করেন।

বিষেরবাঁশী.কম/ সংবাদদাতা/ হীরা

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.