বৃহস্পতিবার ৫ আশ্বিন, ১৪২৫ ২০ সেপ্টেম্বর, ২০১৮ বৃহস্পতিবার

ডিএনডি বাঁধ উন্নয়নে মহামারী

বিষেরবাঁশী ডেস্ক: ডিএনডি এলাকার জলাবদ্ধতা নিরসনে ফতুল্লা থানার দাপা ইদ্রাকপুর ঋষিপাড়ার পাশে নলখালী খাল খনন ও উদ্ধার কাজ চলছে। উন্নয়ণ হচ্ছে ডিএনডি বাধ প্রকল্পের কাজ। জনগণ এই প্রকল্পকে নিয়ে যেমন খুশি ডায়রিয়া ও কলেরায় প্রকোপ বৃদ্ধিতে আতঙ্কিত।

দীর্ঘদিন ধরে মিল-কারখানার বর্জ্য-আবর্জনা ফেলে নলখালী খালের পানি নষ্ট করে ফেলেছে। এতে পরিবেশের ব্যাপক বিপর্যয় ঘটেছে। সামান্য বৃষ্টিতে খালের পাশের বসতবাড়িতে বিষাক্ত পানি ঢুকে বিভিন্ন রোগ দেখা দিয়েছে যেমন- ডায়রিয়া, কলেরা ও চর্মরোগের মত রোগ দেখা দিয়েছে। দীর্ঘদিন জলাবদ্ধতার কারণে রোগ-বালাই বেড়েই চলেছে। হাসপাতাল গিয়ে প্রয়োজনীয় কোনো চিকিৎসা সেবা পাচ্ছেনা। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

সরেজমিনে দেখা যায়, ডিআইটি মাঠের উত্তর পাশে ও দাপা ঋষিবাড়ি দক্ষিন পাশে অবস্থিত নলখালী খালের বিষাক্ত পানিতে বেশ কয়েকটি পরিবারের সদস্যরা ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। অনেকেই পাশ্ববর্তী ক্লিনিক ও সরকারী হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে হয়রানির শিকার হচ্ছে। অপরদিকে খালের পার্শ্ববর্তী লালপুর এলাকায়ও খাবারের পানির সাথে খালের বিষাক্ত পানি মিশে বেশ কয়েকটি পরিবার ডায়রিয়া ও কলেরায় আক্রান্ত হয়ে পড়েছে। এব্যাপারে স্থানীয় বেশ কয়েকজনের সাথে আলাপ করে জানাযায়, বৈশাখের একটানা কয়েকদিনের বৃষ্টি ও খালের বিষাক্ত পানি একাকার হওয়ায় পরিবেশ মারাত্মকভাবে দূষিত হয়েছে। বর্তমান সরকার ৫৫৮ কোটি টাকা ব্যয়ে ডিএনডি জলাবদ্ধতা নিরসনে সেনাবাহিনীর মাধ্যমে ডিএনডি এলাকায় দ্রুতগতিতে কাজ করে যাচ্ছে। হয়তো আগামীতে ডিএনডি জলাবদ্ধতা নিরসন হলে নলখালী খাল আবার ফিরে পাবে নতুন রূপ।

বিষেরবাঁশী.কম/ সংবাদদাতা/ হীরা

Categories: নারায়ণগঞ্জের খবর

Leave A Reply

Your email address will not be published.