সোমবার ৬ ফাল্গুন, ১৪২৫ ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ সোমবার

জয়পুরহাটে শিলাবৃষ্টিতে কৃষকের স্বপ্নভঙ্গ

বিশেরবাঁশী ডেস্ক জয়পুরহাটে গত চার দিনের ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কৃষকরা যখন পাকা ধান ঘরে তোলার স্বপ্ন দেখছিলেন তখনই শিলাবৃষ্টিতে তাদের স্বপ্ন ভঙ্গ হয়।
জেলা কৃষি সম্পসারণ অধিদপ্তর সূত্র জানায়, জয়পুরহাটে আগাম জাতের বোরো ধান ইতোমধ্যে কাটা মাড়াই শুরু হয়েছে।বৈরি আবহাওয়ার কারণে ৮০ শতাংশ ধান পাকার সঙ্গে সঙ্গে কৃষকদের কাটা-মাড়াইয়ের পরামর্শ দেওয়া হয়েছে। গত চারদিনের বৃষ্টিপাতের সঙ্গে ছিল ঝড়ো হওয়া এবং শিলাবৃষ্টি। এতে জেলার ৫টি উপজেলার ৬৫০ হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও বোরো ধান ও ভূট্টার ক্ষেতও আংশিক ক্ষতি হয়েছে। জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক সুধেন্দ্রনাথ রায় জানান, জেলার পাঁচ উপজেলায় এবার ৭২ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে।
বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা দিন দিন উজ্জল হয়ে উঠলেও হঠাৎ করে আবহাওয়া খারাপ হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন বোরো চাষীরা। শিলাবৃষ্টির কারনে জেলায় ৬৫০ হেক্টর জমিতে ধানের আংশিক ক্ষতি হতে পারে বলে স্বীকার করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক। আবহাওয়া ভাল হলেই মে মাসের প্রথম সপ্তাহ থেকেই বোরো ধান কাটা মাড়াই শুরু হবে বলেও আশা করেন স্থানীয় এই কৃষি কর্মকর্তা।

বিশেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/ইলিয়াছ

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.