রবিবার ৪ অগ্রহায়ণ, ১৪২৫ ১৮ নভেম্বর, ২০১৮ রবিবার

সন্ত্রাসবাদের সংজ্ঞা নিয়ে জাতিসংঘ কমিটির উদ্বেগ

বিশেরবাঁশী ডেস্ক: বাংলাদেশে সন্ত্রাসবাদের সংজ্ঞায়ন নিয়ে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কমিটি। কমিটি বলছে, অস্পষ্ট সংজ্ঞায়নের ফলে সন্ত্রাসবাদবিরোধী আইনের ইচ্ছামতো ও অপব্যবহারের সুযোগ রয়েছে। এক্ষেত্রে জাতিসংঘের বৈশ্বিক সন্ত্রাসবিরোধী কৌশল বাস্তবায়নের পরামর্শ দেয়া হয়। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে সন্ত্রাসবাদে বাংলাদেশের অবস্থান নিয়ে পাঠানো এক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে মানবাধিকার কমিটি এ উদ্বেগ জানায়। জাতিসংঘের ঢাকা কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রধান কার্যালয়ে আগামী ৭-১৮ মে বাংলাদেশসহ সব সদস্যরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউনির্ভাসেল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর) শীর্ষক শুনানি অনুষ্ঠিত হবে। সেখানে বাংলাদেশ নিয়ে শুনানি হবে ১৪ মে। এতে পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম অংশ নেবেন।

সূত্র জানায়, বাংলাদেশের সন্ত্রাসবিরোধী আইনে যে পরিভাষা ব্যবহার করা হয়েছে, তা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘের মানবাধিকার কমিটি। তারা জানিয়েছে, ২০০৯ সালে সন্ত্রাসবিরোধী আইনে সন্ত্রাসী কর্মকাণ্ডের যে সংজ্ঞা দেয়া হয়েছে তা অস্পষ্ট। এছাড়া ২০১২ সালে এ আইনের যে সংশোধনী আনা হয়, তাতে সন্ত্রাসবাদে অর্থায়নের জন্য সাজা বাড়িয়ে মৃত্যুদণ্ড করা হয়। তা নিয়েও আমরা উদ্বিগ্ন। জাতিসংঘ কমিটি সন্ত্রাসী কর্মকাণ্ডকে আইনে আরো সুস্পষ্ট করে ব্যাখ্যা দিতে সুপারিশ করেছে। কেননা মৃত্যুদণ্ড সবচেয়ে গুরুতর অপরাধের ক্ষেত্রে ব্যবহার করা।

বিশেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/মিতু

Categories: সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.