বুধবার ৩০ কার্তিক, ১৪২৫ ১৪ নভেম্বর, ২০১৮ বুধবার

বহুল আলোচিত দুই কোরিয়ার শীর্ষ বৈঠক শুরু

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শুরু হয়েছে দুই কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যকার বহুল আলোচিত বৈঠক। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বৈঠকে অংশ নিতে শুক্রবার সকালে দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী পানমুনজম গ্রামে পৌঁছালে প্রেসিডেন্ট মুন জায়ে-ইন তাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান।

প্রসঙ্গত, এক দশকেরও বেশি সময়ের মধ্যে দুই কোরিয়ার শীর্ষ নেতারা এই প্রথম বৈঠকে বসলেন।

দুই কোরিয়ার সীমান্তবর্তী বেসামরিক অঞ্চল পানমুনজমে দুই নেতাকে হাস্যোজ্জ্বল মুখে পরস্পরের সঙ্গে করমর্দন করতে দেখা গেছে। এসময় দুই নেতা কোরিয়ার সীমান্ত হেঁটে অতিক্রম করার পর কিম জং বলেন, শান্তি ও সমৃদ্ধির একটি নতুন ইতিহাস এটি।

শীর্ষ বৈঠকে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে তার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর পাশাপাশি রয়েছেন তার বোন কিম ইয়ো জং ও ৯০ বছর বয়সি হেড অব স্টেট কিম ইয়ং না।

এদিকে, দক্ষিণ কোরিয়ায় প্রবেশের আগে কিম জং উন দক্ষিণের প্রেসিডেন্ট মুনকে উত্তর কোরিয়ায় প্রবেশ করার আহ্বান জানান। মুন সে আহ্বান রক্ষা করে সীমান্ত অতিক্রম করে কিম জং উনকে সঙ্গে করে আবার দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করেন।

উল্লেখ্য, ১৯৫৩ সালে দুই কোরিয়ার মধ্যে যুদ্ধ শেষ হওয়ার পর দু’দেশের কর্মকর্তাদের মধ্যে বৈঠক করার স্থান হিসেবে দুই কোরিয়ার সীমান্তবর্তী পানমুনজম গ্রামটিকে নির্ধারণ করা হয়। এটি দক্ষিণ কোরিয়ার সীমানার মধ্যে পড়েছে।

সূত্র: বিবিসি

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.